×

জাতীয়

চর্ম রোগের চিকিৎসা নিতে বিদেশিরা আসছেন বাংলাদেশে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৩৩ পিএম

চর্ম রোগের চিকিৎসা নিতে বিদেশিরা আসছেন বাংলাদেশে

বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজির ২য় আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা

আধুনিক চিকিৎসা বিজ্ঞানের উৎকর্ষতায় অনেক জটিল চর্ম রোগের চিকিৎসা এখন চিকিৎসকদের করায়াত্ত। চর্ম রোগের ক্ষেত্রেও আধুনিক আবিষ্কারের সার্জিকেল এবং মেডিকেল ব্যবস্থাপনার মাধ্যমে জটিল রোগের চিকিৎসা সহজ হয়েছে। বাংলাদেশের কোনো রোগী চর্ম রোগ চিকিৎসার জন্য বিদেশে যাবেন না বরং চর্ম রোগ চিকিৎসার জন্য বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে রোগীরা চিকিৎসাসেবা নিতে আসবেন। ইতোমধ্যে সে লক্ষণও দেখা যাচ্ছে।

গতকাল বাংলাদেশ একাডেমি অব ডার্মাটোলজি আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনে বক্তারা এ কথা জানান। সকালে হোটেল ইন্টারকন্টিনেন্টালে এই আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধীন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের মেডিকেল এসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সভাপতিত্ব করেন আন্তর্জাতিক চর্ম রোগ বিশেষজ্ঞ, একাডেমি অব ডার্মাটোলজি এর সভাপতি, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার। সম্মেলনে মালয়েশিয়া, ভারত, থাইল্যান্ডসহ বিভিন্ন দেশের চর্ম রোগ বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, মহান মুক্তিযুদ্ধের অন্যতম লক্ষ্য ছিল বাংলাদেশের সকল মানুষের মৌলিক অধিকার নিশ্চিত করা। স্বাস্থ্যসেবা বা চিকিৎসাসেবা মৌলিক অধিকারেরই একটি গুরুত্বপূর্ণ বিষয়।

ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেন, এই সম্মেলনের মাধ্যমে চর্ম রোগের ক্ষেত্রে চিকিৎসকরা তাদের জ্ঞান ভান্ডারকে আরো সমৃদ্ধ করতে পারবেন।

অধ্যাপক মো. শহীদুল্লাহ সিকদার বলেন, বাংলাদেশের কোনো রোগী চর্ম রোগ চিকিৎসার জন্য বিদেশে যাবেন না বরং চর্ম রোগ চিকিৎসার জন্য বিভিন্ন দেশ থেকে বাংলাদেশে রোগীরা চিকিৎসাসেবা নিতে আসবেন। ইতোমধ্যে সে লক্ষণও দেখা যাচ্ছে। চর্ম রোগ চিকিৎসকদের দায়িত্ব হলো বঙ্গবন্ধু স্বপ্ন পূরণে বাংলাদেশের চিকিৎসাসেবাকে সকল দিক থেকে সমন্বিতভাবে এগিয়ে নিয়ে যাওয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App