প্রতারণার দায়ে কারাগারে থাই নাগরিক

আগের সংবাদ

নিয়ন্ত্রণ না হলে বিপর্যয়ের শঙ্কা

পরের সংবাদ

রোহিঙ্গা ক্যাম্পে বন্ধ থ্রি-জি ও ফোর-জি

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১১, ২০১৯ , ৮:২২ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১২, ২০১৯, ১০:২৫ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক

টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির নির্দেশনার অনুযায়ী বুধবার বিকাল থেকে রোহিঙ্গা ক্যাম্প এলাকায় থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ করেছে মোবাইল ফোন অপারেটরগুলো। তবে কথা বলার জন্য প্রয়োজনীয় টু-জি সেবা স্বাভাবিকভাবেই চালু রাখা হয়েছে। বিটিআরসির সিদ্ধান্ত অনুযায়ী প্রতিদিন বিকাল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ থাকবে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া উইং) জাকির হোসেন খান জানান, টেকনাফ ও উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প এলাকায় বিকাল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধ থাকবে। তবে সেটা পুরো এলাকার জন্য প্রযোজ্য নয়। এর আগে পরীক্ষামূলকভাবে টেকনাফ ও উখিয়ায় এ সেবা বন্ধ করা হয়েছিল। এতে স্থানীয়দের সমস্যা হওয়ায় এবার শুধু ক্যাম্প এলাকায় এ সেবা বন্ধ রাখার কথা জানান তিনি।

শরনার্থী আইন লঙ্ঘন করে রোহিঙ্গারা মোবাইল ফোনের মাধ্যমে বিভিন্ন গোষ্ঠির সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলছে এমন সংবাদের পরিপ্রেক্ষিতে গত ১ সেপ্টেম্বর টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসিকে ক্যাম্পগুলোতে নেটওয়ার্ক বন্ধের নির্দেশ দেয় ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। সে অনুযায়ী বিটিআরসি নেটওয়ার্ক বন্ধের নির্দেশ দেয় অপারেটরগুলোকে। কিন্তু এতে স্থানীয়দের যোগাযোগে সমস্যা দেখা দেয়ায় সে অবস্থান থেকে সরে আসে সংস্থাটি। পরে বিকাল ৫টা থেকে ভোর ৬টা পর্যন্ত শুধু থ্রি-জি ও ফোর-জি সেবা বন্ধের নির্দেশনা দেয়া হয় যাতে ইন্টারনেট ব্যবহার করে আইনশৃঙ্খলা পরিস্থিতির জন্য হুমকি এমন কাজ করতে না পারে তারা।

রাশে/আর.এইচ