ফের নেতৃত্বে মুশফিক

আগের সংবাদ

স্বর্ণ জয়ের হাতছানি রোমান সানার সামনে

পরের সংবাদ

ব্রাডম্যানকে টপকানোর পথে স্মিথ

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১১, ২০১৯ , ৯:৩৮ অপরাহ্ণ

অ্যাশেজের নিয়ম অনুযায়ী ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে ইতোমধ্যেই ট্রফি নিজেদের কাছে রেখে দিয়েছে জাস্টিন ল্যাঙ্গারের শিষ্যরা। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) শুরু হচ্ছে পঞ্চম টেস্ট। এখন তাদের লক্ষ্য শেষ ম্যাচ জিতে সিরিজ জেতা।

বুধবার (১১ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনেও এই কথা জানিয়েছেন অজি দলপতি টিম পেইন। অন্যদিকে ট্রফি উদ্ধার করতে ব্যর্থ হওয়া ইংল্যান্ডের লক্ষ্য শেষ ম্যাচ জিতে ২-২ সমতায় সিরিজ শেষ করা।

তবে সব কিছু ছাপিয়ে সবার মুখে এখন স্টিভ স্মিথের নাম। স্মিথের ব্যাটিংয়ে নতুন ইতিহাস হওয়ার সম্ভাবনা উঁকি দিচ্ছে এবারের অ্যাশেজ সিরিজে। প্রথম, দ্বিতীয় ও চতুর্থ টেস্ট মিলিয়ে মাত্র পাঁচ ইনিংস ব্যাটিং করেছেন তিনি। মাথায় আঘাত পাওয়ার কারণে দ্বিতীয় টেস্টের দ্বিতীয় ইনিংস ও তৃতীয় টেস্ট খেলতে পারেননি। তবে তিনটি ম্যাচ খেলেই ৬৭১ রান সংগ্রহ করে ফেলেছেন স্মিথ। রয়েছেন সর্বোচ্চ রান সংগ্রহকারী তালিকার শীর্ষ অবস্থানে। এই রান সংগ্রহ করতে একটি ডাবল সেঞ্চুরি, দুটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি।

আজ থেকে শুরু হওয়া পঞ্চম টেস্টের মাধ্যমে তার সামনে তৈরি হয়েছে ৮৯ বছরের রেকর্ড ভেঙে নতুন করে অ্যাশেজের ইতিহাস লেখার সুযোগ। অস্ট্রেলিয়ান কিংবদন্তি ক্রিকেটার ডন ব্রাডম্যানকে পেছনে ফেলে সর্বোচ্চ রান সংগ্রাহকারী হওয়ার সুযোগ। স্মিথ পুরো সিরিজে যেভাবে ইংলিশ বোলারদের ধবল ধোলাই করেছেন তাতে করে নতুন ইতিহাস দেখার ইচ্ছাটা আরো বেড়ে গেছে ক্রিকেটপ্রেমীদের। স্মিথ এখন পর্যন্ত এ সিরিজে সংগ্রহ করেছেন ৬৭১ রান। ব্রাডম্যানের রেকর্ড ভাঙতে দুই ইনিংস মিলিয়ে তার দরকার ৩০৪ রান।

১৯৩০ সালের অ্যাশেজ সিরিজে সাত ইনিংসে ব্যাটিং করে ৯৭৪ রান সংগ্রহ করেছিলেন ব্রাডম্যান। সেবার একটি ট্রিপল সেঞ্চরি, দুটি ডবল সেঞ্চুরি ও একটি সেঞ্চুরি হাঁকান তিনি। এর মধ্যে ৮৯ বছর কেটে গেলেও তার সেই রেকর্ড অধরাই রয়ে গেছে।