এডিস নিয়ন্ত্রণে সারাবছরই কাজ করা হবে: তাজুল ইসলাম

আগের সংবাদ

অতিরিক্ত আইজিপি পদে পুলিশের ৫ কর্মকর্তার পদোন্নতি

পরের সংবাদ

ডেঙ্গু আক্রন্তের সংখ্যা একদিনে কমলো ১১৯ জন

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১১, ২০১৯ , ৬:০৭ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১১, ২০১৯, ৬:০৭ অপরাহ্ণ

Avatar

রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু রোগীর সংখ্যা ক্রমান্বয়েই কমছে। গত ২৪ ঘন্টায় (১০ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ১১ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) আক্রান্ত ডেঙ্গু রোগী ১৬ শতাংশ কমেছে। সারাদেশে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন ৬৩৪ জন। এরমধ্যে ঢাকায় নতুন ভর্তি রোগীর সংখ্যা ২২১ ও অনান্য বিভাগে এ সংখ্যা ৪১৩ জন। মঙ্গলবার আক্রান্ত হয়েছিল ৭৫৩ জন। সে হিসোবে গত ২৪ ঘণ্টায় রোগীর সংখ্যা ১১৯ জন কমেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১লা জানুয়ারি থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৭৮ হাজার ৬১৭ জন। ছাড়পত্র নিয়ে হাসপাতাল ছেড়েছেন ৭৫ হাজার ২২৫ জন। সারাদেশে ছাড়পত্র প্রাপ্ত রোগীর হার ৯৬ শতাংশ। দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ১৬৫ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে এক হাজার ৪৩৪ জন এবং অনান্য বিভাগে এক হাজার ৭৩১ জন ভর্তি।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) কাছে ডেঙ্গু সন্দেহে ১৯৭ টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ১০১ টি মৃত্যু পর্যালোচনা করে ৬০ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানের ডেথ রিভিউ কমিটি।

এদিকে মঙ্গলবার দিবাগত রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রহিমা বেগম (৫০) এবং বুধবার দুপুরে যশোরের ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় জাহিদা খাতুন (৩৬) নামের এক নারীর মৃত্যু হয়।