×

জাতীয়

৫ বছরে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ১২ হাজার ৫৪

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৮:৪৯ পিএম

সড়ক, পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, বাংলাদেশ পুলিশ বিভাগের তথ্য অনুযায়ী গত ৫ বছরে সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছেন ১২ হাজার ৫৪ জন ব্যক্তি। দুর্ঘটনায় দায়েরকৃত এসব মামলা নিষ্পত্তির জন্য আইনগত পদক্ষেপ গ্রহণ অব্যাহত আছে।

সোমবার বিকেলে সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সংসদ সদস্য মোশারফ হোসেনের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, বর্তমানে স্থলপথে প্রতিবেশি দেশ ভারতের সঙ্গে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ ও যাত্রী সাধারণের যাতায়াতের সুবিধার্থে ৫ টি আন্তর্জাতিক রুটে বাস চলাচল করছে।

এগুলো হলো- ঢাকা-কলকাতা-ঢাকা, ঢাকা-আগরতলা-ঢাকা, আগরতলা-ঢাকা-কলকাতা-আগরতলা, ঢাকা-সিলেট-শিলং-গোহাটি-ঢাকা এবং ঢাকা-খুলনা-কোলকাতা-ঢাকা।

এছাড়া আন্তঃদেশীয় বাণিজ্য সম্প্রসারণ ও যাত্রী সাধারণের চাহিদা বিবেচনায় আরো নতুন রুট চালুর বিষয়টি বিবেচনাধীন।

বিআরটিসি বাসের সংখ্যা ১ হাজার ১১৪টি

সংসদ সদস্য মোশারফ হোসেনের ( বগুড়া-৪) এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের সংসদে জানিয়েছেন, বর্তমানে দেশে বিভিন্ন রোডে চলাচলকারী বিআরটিসি বাসের সংখ্যা ১ হাজার ১১৪টি। এগুলো ১৪১টি রুটে চলাচল করে। ২০১৮-১৯ অর্থ বছরে ভারত থেকে এলওসির আওতায় সর্ব মোট ৬০০ টি বাস আমদানী করা হয়েছে। এগুলো পর্যায়ক্রমে বিআরটিসির বহরে যুক্ত হচ্ছে বলে জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App