×

অর্থনীতি

বিএমডব্লিউ-মার্সিডিজ অ্যাসেম্বল করতে জার্মানির প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৩৮ পিএম

বিএমডব্লিউ-মার্সিডিজ অ্যাসেম্বল করতে জার্মানির প্রস্তাব

বিলাসবহুল বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জ গাড়ি বাংলাদেশে অ্যাসেম্বল (সংযোজন) করতে প্রস্তাব দিয়েছে জার্মানি। সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর শেরেবাংলা নগরে অর্থমন্ত্রীর কার্যালয়ে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠকে এমন প্রস্তাব দেন দেশটির একটি ব্যবসায়ী প্রতিনিধি দল। সভা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব তথ্য জানান।

এ সময় মন্ত্রী বলেন, তারা বিএমডব্লিউ অথবা মার্সিডিজ বাংলাদেশে অ্যাসেম্বল (সংযোজন) করতে চায়। থাইল্যান্ডে যেভাবে অ্যাসেম্বল করে, এখানেও সেভাবে করবে আগ্রহী। অর্থাৎ তারা বিএমডব্লিউ ও মার্সিডিজ বেঞ্জের কিছু পার্টস তৈরি করবে এবং কিছু পার্টস বিদেশ থেকে আসবে। পরে এটা এখানে অ্যাসেম্বল করবে। বিষয়টি নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও প্রতিনিধি দলটি দেখা করার কথা জানান অর্থমন্ত্রী।

তিনি বলেন, আগামী মার্চ মাসে প্রধানমন্ত্রীকে দেশটিতে সফরে যাওয়ার প্রস্তাব করবেন তারা। সেখানে বিষয়টি চূড়ান্ত হতে পারে। জার্মানীর সঙ্গে এ দেশের সম্পর্ক দীর্ঘদিনের উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, তারা বড় আকারে আমাদের পাট শিল্পকে ব্যবহার করতে চান। এটা অত্যন্ত ভাল প্রস্তাব। আমরা বলেছি, আপনারা আসেন এবং ব্যবসা করেন। আর মার্সিডিজের ভেতরে ব্যবহৃত অনেক কিছুই পাটের পণ্য। জার্মানির যত গাড়ি আছে, সব গাড়ির ভেতরে পাটের অনেক জিনিস আছে।

জার্মানির বাজারে জিএসপি সুবিধার বিষয়ে মন্ত্রী বলেন, আমরা তাদের প্রস্তাব দিয়েছি, বাংলাদেশের জিএসপি যেন বন্ধ হয়ে না যায়। তারা এ বিষয়ে সর্বতভাবে সাহায্য করবে বলে আস্বস্ত করেছে ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App