ফুসকা খেতে গিয়ে শিশুটি ফিরলো রক্ত মেখে...

আগের সংবাদ

ঘটনার সুষ্ঠু তদন্ত জরুরি

পরের সংবাদ

যে কারণে টেস্টকে বিদায় বললেন মোহাম্মদ নবি

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৯ , ৯:০১ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৯, ৯:০১ অপরাহ্ণ

Avatar

সবার ধারণা ছিল নিজের টেস্ট ক্যারিয়ারটাকে দীর্ঘ করবেন আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবি। কিন্তু সেটা হচ্ছে না। বাংলাদেশের বিপক্ষে সোমবার শেষ হওয়া চট্টগ্রাম টেস্ট দিয়েই সাদা পোশাকের ক্রিকেটকে বিদায় বলেছেন তিনি। অবশ্য ঘোষণাটা নবি আগেই দিয়ে রেখেছিলেন। চট্টগ্রাম টেস্ট শুরুর আগেই নবির অবসরের বিষয়টি গণমাধ্যর্মীদের কাছে নিশ্চিত করেছিলেন আফগান ক্রিকেট দলের ম্যানেজার আবদুর রাহিমজাই। তবে টেস্ট থেকে অবসর নিলেও ওয়ানডে ও টি-টোয়েন্টিতে খেলা আরো বেশ কয়েক বছর চালিয়ে যাবেন তিনি।

আফগানিস্তান এখন পর্যন্ত ৩টি টেস্ট খেলেছে। যেখানে সবকটি ম্যাচই খেলেছেন নবি। আফগানরা তাদের টেস্ট ইতিহাসের প্রথম ম্যাচটি খেলে ভারতের বিপক্ষে। ওই ম্যাচে নবি ব্যাটিংয়ে ২৪ রান করার পাশাপাশি বোলিংয়ে ১ উইকেট নেন। নিজেদের ক্রিকেট ইতিহাসের দ্বিতীয় টেস্টেই জয় পায় কাবুলিওয়ালারা। ম্যাচটিতে তাদের প্রতিপক্ষ ছিল টেস্টের আরেক নবীন দল আয়ারল্যান্ড। ওই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ হলেও বোলিংয়ে ঝলক দেখান মোহাম্মদ নবি। ৩ উইকেট নিয়ে দলের জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। আর বল হাতে নবির ঝলক অব্যহত থাকে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টেও। ম্যাচটিতে ৩ উইকেট নেন তিনি।

বয়স এখন ৩৪ বছর। তবে নবির ফিটনেস এখনো বেশ ভালো। চাইলে ওয়ানডে ও টি-টোয়েন্টির পাশাপাশি টেস্ট খেলাও চালিয়ে নিতে পারতেন আরো বেশ কয়েক বছর। এরপরও কেন টেস্ট ক্রিকেট থেকে অবসরের সিদ্ধান্ত নিলেন নবি- তা নিয়ে ক্রিকেটপ্রেমীদের মনে জন্ম নিয়েছে নানান কৌতূহল।

গত ১ আগস্ট ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ। প্রথমবারের মতো চালু হওয়া এই টুর্নামেন্টে অংশ নেবে ৯টি দল। র‌্যাঙ্কিংয়ের পেছনের দিকে থাকায় আফগানরা টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিতে পারছে না। তাই আগামী কয়েকবছর খুব কমই টেস্ট খেলার সুযোগ পাবে তারা। মূলত এ বিষয়টি ভেবেই ওয়ানডে ও টি- টোয়েন্টিতে আরো বেশি মনোযোগ দেয়ার উদ্দেশ্যে টেস্ট ক্রিকেটকে বিদায় বলেছেন মোহাম্মদ নবি।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা