মাসাকাদজার নেতৃত্বে জিম্বাবুয়ে ক্রিকেট দল এখন ঢাকায়

আগের সংবাদ

ফুসকা খেতে গিয়ে শিশুটি ফিরলো রক্ত মেখে...

পরের সংবাদ

দুশানবেতে বাংলাদেশ-আফগান দ্বৈরথ

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৯ , ৮:৫৯ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৯, ২০১৯, ৮:৫৯ অপরাহ্ণ

Avatar

কাতার বিশ্বকাপ ২০২২ এবং এশিয়ান কাপ ২০২৩ বাছাই পর্ব খেলতে বর্তমানে তাজিকিস্তানে অবস্থান করছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে মঙ্গলবার বিশ্বকাপ বাছাই পর্বের মিশন শুরু করবেন জামাল ভূঁইয়ারা। তাজিকিস্তানের রাজধানী দুশানবের রিপাবলিকান সেন্ট্রাল স্টেডিয়ামে ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় রাত ৮টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে বেসরকারি টেলিভিশন চ্যানেল বাংলা টিভি।

বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ে এশিয়া অঞ্চলে গ্রুপ ‘ই’তে খেলছে বাংলাদেশ। ৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে এশিয়ান অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্ব। আফগানিস্তান ছাড়া গ্রুপে বাংলাদেশের অন্য তিন প্রতিপক্ষ ভারত, ওমান ও এশিয়ান চ্যাম্পিয়ন কাতার। এই গ্রুপে বাংলাদেশ বাদে বাকি দলগুলো ইতিমধ্যেই একটি করে ম্যাচ খেলে ফেলেছে। গোহাটিতে ওমান ২-১ গোলে হারিয়েছে ভারতকে। দোহায় কাতারের বিপক্ষে আফগানিস্তান হেরেছে ৬-০ গোলে। আফগানিস্তান বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে হারের ধাক্কা কাটাতে তারা নিশ্চয়ই চেষ্টা করবে বাংলাদেশকে হারাতে। কাতারের কাছে আফগানিস্তান ৬ গোল খেলেও বাংলাদেশ কোচ জেমি ডে দেশটিকে শক্তিশালী হিসেবেই দেখছেন।

তিনি বলেছেন, আফগানিস্তানকে হারাতে হলে বাংলাদেশকে দুর্দান্ত ফুটবল খেলতে হবে। আমাদের খেলোয়াড়রা ভালো অনুশীলন করেছে এবং প্রস্তুতি ম্যাচে আমি তাদের পারফরমেন্সে সন্তুষ্ট। এটি একটি দুর্দান্ত দলের বিপক্ষে খুব শক্ত ম্যাচ হতে চলেছে, কারণ আফগানিস্তান দলে ইউরোপের খেলা কিছু খেলোয়াড় রয়েছে। তবে আমরাও ভালো ফলাফলের অপেক্ষায় আছি। আমাদের একটা ভালো দল রয়েছে এবং যাদের গত কয়েক মাস ধরে ভালো ফল করছে। তাই আফগানিস্তানের বিপক্ষে আমরা আমাদের সেরা খেলাটা খেলব।

বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়াও আফগানদের বিপক্ষে জেতার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন। তিনি বলেন, আফগানিস্তান খুবই শক্তিশালী দল, আফগানিস্তান বনাম বাংলাদেশ একটি ভালো ফাইটিং ম্যাচ হবে। আমরা এখানে গত ৯ দিনে বেশ ভালো প্রস্তুতি নিয়েছি। আমরা সবাই নিজেদের সেরাটা দিয়ে ম্যাচটি জিতে পুরো পয়েন্ট সংগ্রহের জন্য মুখিয়ে আছি।

ওদিকে আফগানদের প্রধান কোচ আনোস দস্তগীর ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বলেছেন, আমরা বাংলাদেশের বিপক্ষে আমাদের দ্বিতীয় ম্যাচ খেলতে প্রস্তুত। কাতারের চেয়ে বাংলাদেশ দলের সঙ্গে খেলাটা সম্পূর্ণ আলাদা। তারা অনেক ভালো দল। তাদের লিগ থেকে দলে ভালো খেলোয়াড়, নতুন কোচ রয়েছে। বাংলাদেশের বিপক্ষে আমাদের পাঁচবারের সাক্ষাতে ৪ বার হেরে এবং একবারে জিতলেও এখন আর কেউ বলতে পারে না মঙ্গলবারের ম্যাচের জন্য কে ফেভারিট। আমরা কেবল বাংলাদেশের চেয়ে শারীরিকভাবে এগিয়ে থাকায় কৌশলগত সুবিধা পাচ্ছি।

আফগান দলীয় অধিনায়ক ফারশাদ নূরের মতে, আমাদের দুপক্ষের জন্যই এটি খুব আকর্ষণীয় ম্যাচ হতে যাচ্ছে। এটি ভালো ম্যাচ হবে যেহেতু আমরা উভয় দল এর আগে পরস্পরের মুখোমুখি হয়েছি। আমরা আমাদের সেরাটা খেলব, আমাদের আক্রমণাত্মক দিকটি ভালো, আশা করি আমরা ম্যাচটি জিতব।
ফিফার সর্বশেষ র‌্যাঙ্কিং অনুযায়ী আফগানিস্তানের বর্তমান অবস্থান ১৪৯ আর বাংলাদেশের ১৮২। ৩৩ ধাপ এগিয়ে থাকা আফগানদের সঙ্গে পারবেন তো জামাল ভূঁইয়ারা- সে প্রশ্ন এখন বাংলাদেশের প্রতিটি ফুটবলপ্রেমীর মনে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা