তিন মাসের মধ্যে প্রতিবন্ধীদের উত্তরপত্র মূল্যায়নে বিধি প্রণয়নের নির্দেশ

আগের সংবাদ

জাতীয়তাবাদী মহিলা দলের প্রতিষ্ঠাবার্ষিকী

পরের সংবাদ

গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত ৭১৬ জন

কাগজ প্রতিবেদক :

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৯, ২০১৯ , ৩:০৮ অপরাহ্ণ

গত ২৪ ঘন্টায় (৮ সেপ্টেম্বর সকাল ৮টা থেকে ৯ সেপ্টেম্বর সকাল ৮টা পর্যন্ত) নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছে ৭১৬ জন। এর মধ্যে ঢাকায় ৩০০ ও অনান্য বিভাগে আক্রন্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৪১৬ জন। রবিবার ৭৬১ জন আক্রান্তের মধ্যে ঢাকায় ৩১৪ ও অনান্য বিভাগে আক্রান্ত ছিলো ৪৪৭ জন। সেই হিসাবে নতুন করে আক্রান্ত রোগী কমেছে ৬ শতাংশ।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্য অনুযায়ী, পহেলা জানুয়ারি থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৭ হাজার ২৩০ জন। হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছে ৭৩ হাজার ৯৪২ জন। সারা দেশে ছাড়পত্র প্রাপ্ত রোগীর হার ৯৬ শতাংশ। দেশের বিভিন্ন হাসপাতালে এখনো ভর্তি আছেন ৩ হাজার ৯১ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ১ হাজার ৫২২ জন এবং অন্যান্য বিভাগে ১ হাজার ৫৬৯ জন ভর্তি। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) কাছে ডেঙ্গু সন্দেহে ১৯৭ টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ১০১ টি মৃত্যু পর্যালোচনা করে ৬০ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানের ডেথ রিভিউ কমিটি।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ বিভাগের পরিচালক অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা ভোরের কাগজকে বলেন, ডেঙ্গু পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে এসেছে তা এখনই বলা যাবে না। তবে পরিস্থিতি মোটামুটি নিয়ন্ত্রণে এ কথা বলা যায়। স্বাস্থ্য মন্ত্রণালয়সহ বিভিন্ন মন্ত্রণালয়, সিটি কর্পোরেশনের তৎপরতায় দেশের মানুষের মধ্যে ডেঙ্গু বিষয়ে সচেতনতা তৈরি হয়েছে। আশা করছি এই ধারা অব্যাহত থাকলে পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে পারবো।