×

জাতীয়

বিরোধীদলীয় উপনেতা হচ্ছেন জিএম কাদের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০১৯, ০৮:০৩ পিএম

জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা পদে জিএম কাদেরকে চেয়ে চিঠি দিয়েছে জাতীয় পার্টি (জাপা)। আর বিরোধীদলীয় নেতা হিসেবে চাওয়া হয়েছে রওশন এরশাদকে। দলের পক্ষ থেকে আজ রবিবার সন্ধ্যা ৬টা ১৫ মিনিটে স্পিকারকে জাপার এ সিদ্ধান্তের কথা জানিয়ে চিঠি দেয়া হয়েছে বলে দলটির পক্ষ থেকে জানানো হয়েছে।

দলের মহাসচিব মশিউর রহমান রাঙ্গা জানান,  আজ বিকেলে জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে রওশন এরশাদ বিরোধী দলীয় উপনেতা হিসেবে যোগ দিয়েছেন। তবে কাল সোমবার থেকে বিরোধী দলীয় নেতা হিসেবে রওশন এরশাদকে স্পিকার নির্বাচিত করবেন আশা করি। এদিকে আজ দুপুর ১টায় সংসদীয় দলের যে বৈঠক হবার কথা ছিল রওশন এরশাদের বিলম্বে আসার কারণে তা ঠিকমত হয়নি। দুপুর ১২ টা সাড়ে ১২টা থেকে অনেক এমপি তার জন্য অপেক্ষায় ছিলেন।

তবে বিকেল সাড়ে ৩টার পরে রওশন এরশাদ সংসদ লবিতে এসে দলীয় এমপিদের সঙ্গে দু-চারটি কথা বার্তা বলে সংসদের কার্য উপদেষ্ঠা কমিটির বৈঠকে যোগ দেন। এসময় দলটির চেয়ারম্যান জিএম কাদেরকে লবিতে বসে থাকতে দেখা যায়। তার কাছে প্রতিক্রিয়া জানতে চাইলে তিনি কথা বলতে রাজি হননি।

রাঙ্গা জানান, গত শনিবার সর্বসম্মতিক্রমে আমরা সিদ্ধান্ত নিয়েছি জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জি এম কাদের দায়িত্ব পালন করবেন। আর সংসদে বিরোধী দলীয় নেতা হিসেবে দায়িত্ব পালন করবেন বেগম রওশন এরশাদ। তবে দলের উপনেতা কে হবেন তা এখনো ঠিক করা হয়নি বলে জানান তিনি।

রাঙ্গা বলেন, জাপার মধ্যে সাময়িকভাবে যে বিরোধ সৃষ্টি হয়েছিল তা মিটে গেছে। আমরা সর্বসম্মতিক্রমে এ সিদ্ধান্ত নিয়েছি। রংপুর ৩ আসনে সাদ এরশাদকে মনোনয়ন দেয়া হয়েছে। ইসিতে দু পক্ষের থেকে যে চিঠি দেয়া হয়েছে তা তুলে নেয়া হচ্ছে এবং আজকের সিদ্ধান্ত ইসিতে জানিয়ে দেয়া হবে।

গত কয়েকদিন আগে জাতীয় পার্টির চেয়ারম্যান বা বিরোধী দলীয় উপনেতা কে হবেন তা নিয়ে দলের মধ্যে দুটি গোষ্টি তৈরি হয়। রওশন এরশাদের পক্ষ থেকে দলটির সাবেক মন্ত্রী আনিসুল ইসলাম মাহম্মুদ, সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু ও ফখরুল ইমামসহ কয়েকজন রওশনকে চেয়ারম্যান ও বিরোধী দলীয় নেতা হিসেবে মনোনীত করার জন্য স্পিকার বরাবর চিঠি দেন। এমনকি চেয়ারম্যান হিসেবে রওশনের নাম দিয়ে নির্বাচন কমিশনেও চিঠি পাঠান তারা। অপর দিকে কাজী ফিরোজ রশীদ,আবু হোসেন বাবলাসহ প্রায় ১৪-১৫ এমপি জিএম কাদেরকে বিরোধী দলীয় নেতা করার তৎপরতায় উঠে পড়ে লাগেন।

অবশেষে গত শনিবার রাতে দলটির মহাসচিবসহ বিভিন্ন নেতারা বসে এ আন্তকোন্দল মিটিয়ে ফেলতে সমর্থ হন। সেখানে সিদ্ধান্ত হয় জাতীয় পার্টির চেয়ারম্যান হবেন প্রয়াত এরশাদের ভাই জি এম কাদের এবং বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করবেন এরশাদ পত্নী রওশন এরশাদ। সব মিলিয়ে বেরোধী দল জাতীয় পার্টির বর্তমানে ২৫ জন এমপি আছেন। এরশাদের মৃত্যুতে শূণ্য হওয়া রংপুর ৩ আসনটিতে বিজয়ী হলে তাদের সদস্য সংখ্যা ২৬ হবে।

এন.আর/আর.এইচ

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App