ফাইভ-জি নিয়ে যত প্রশ্ন

আগের সংবাদ

রওশনের অপেক্ষায় দুই ঘণ্টা ধরে বসে আছেন নেতারা!

পরের সংবাদ

তবুও চন্দ্রযান ৭ বছর ধরে তথ্য ও ছবি দেবে

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৮, ২০১৯ , ৩:১৮ অপরাহ্ণ

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো  জানিয়েছে যে আজ অবধি চন্দ্রযান ২ মিশনের ৯০ থেকে ৯৫ শতাংশ লক্ষ্য পূরণ হয়েছে এবং ল্যান্ডারের সাথে যোগাযোগের ক্ষতি সত্ত্বেও এটি চন্দ্র বিজ্ঞানে অবদান রাখবে।

মহাকাশ সংস্থা আরও বলেছে যে সুনির্দিষ্ট মিশন পরিচালন ব্যবস্থাটি কক্ষপথের জন্য পরিকল্পিত এক বছরের পরিবর্তে প্রায় সাত বছর নানা তথ্য ও ছবি প্রেরণ করবে।

চন্দ্র পৃষ্ঠে শনিবার ভোরে চন্দ্রায়ণ -২ এর ‘বিক্রম’ মডিউলটি চূড়ান্ত অবতরণকালে চন্দ্র পৃষ্ঠ থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে গ্রাউন্ড স্টেশনগুলির সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়। বিক্রম ল্যান্ডার তার কক্ষপথ থেকে ৩৫ কিলোমিটার থেকে পৃষ্ঠের উপরের ২ কিমি নীচের দিকে পরিকল্পিত পথ অনুসরণ করার সময় পর্যন্ত ল্যান্ডারের সমস্ত সিস্টেম এবং সেন্সর সফল ভাবে কাজ করেছিল বলে জানায় “ইসরো।

সাফল্যের মানদণ্ড বিচারে ইসরো জানায় এখনও অবধি মিশনের লক্ষ্যমাত্রার ৯০ থেকে ৯৫ শতাংশ সম্পন্ন হয়েছে এবং এটি লন্ডারের সাথে যোগাযোগের ক্ষতি সত্ত্বেও চন্দ্র বিজ্ঞানে অবদান রাখবে, এটি ।

এই সফলতা অর্জনের জন্য রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের পরে চতুর্থ দেশ হিসাবে , চাঁদের অনাবিষ্কৃত দক্ষিণ মেরুতেও প্রথম অভিযান চালিয়েছিল ভারত।