×

জাতীয়

৫ দফা দাবিতে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংবাদ সম্মেলন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ০৭:১৪ পিএম

৫ দফা দাবিতে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের সংবাদ সম্মেলন

সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদেরকে অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের মতো ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়নসহ ৫ দফা দাবি জানিয়েছে সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের প্রতিনিধিত্বকারী একমাত্র সংগঠন ‘ইনস্টিটিউট অব সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ’ (আইডিএসইবি)।

আগামীি এক মাসের মধ্যে দাবি বাস্তবায়ন না হলে সংগঠনটির পক্ষ থেকে কঠোর আন্দোলন কর্মসূচিতে যাবার হুমকি দেয়া হয়েছে।

শনিবার জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যসহ দাবিনামা উপস্থাপন করেন সংগঠনের মহাসচিব মইনুল হক চৌধুরী দুলাল। সংগঠনের বিভিন্ন কার্যক্রম তুলে ধরে আগামী দিনের কর্মপরিকল্পনার কথা জানান আইডিএসইবি’র চেয়ারম্যান হুমায়ুন কবীর তুষার।

সংবাদ সম্মেলনে ১০ম গ্রেডে বেতন ছাড়াও কানুনগো ও উপ-সহকারি সেটেলমেন্ট অফিসার পদে পদোন্নতির লক্ষ্যে পিএসসি কর্তৃক সুপারিশপ্রাপ্তদের দ্রুত জিও (সরকারি আদেশ) জারি, সব দপ্তরে সার্ভেয়ার ও সমমান পদের নিয়োগ বিধিতে শিক্ষাগত যোগ্যতা ‘ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং’ (সার্ভেয়িং টেকনোলজি) প্রতিস্থাপন, ওই পদের সব কার্যক্রম কারিগরি সংশ্লিষ্ট বিধায় সার্ভেয়ার পদটি কারিগরি পদ হিসেবে ঘোষণা এবং দেশের সব দপ্তরে সার্ভেয়ার ও সমমানের শূন্যপদে দ্রুত নিয়োগ দেয়ার দাবি জানানো হয়।

লিখিত বক্তব্যে মইনুল হক চৌধুরী দুলাল বলেন, ভূমি মন্ত্রণালয়ের কানুনগো ও উপ-সহকারি সেটেলমেন্ট অফিসার পদে দীর্ঘ ১৬ বছর ধরে কোনো পদোন্নতি বা নিয়োগ নেই। এ কারণে এক হাজার ৪০০টি পদের মধ্যে এক হাজার ২৫০টি পদ শূন্য রয়েছে। এ সব শূন্য পদ পূরণে আদালতের ৮টি মামলার রায় বাস্তবায়নে মন্ত্রণালয় থেকে সুপারিশ চেয়ে পিএসসিতে প্রস্তাব পাঠানো হয়। মন্ত্রণালয়ের প্রস্তাবের প্রেক্ষিতে ২০১৬ সালে পিএসসি দ্রুত নিয়োগের সুপারিশ করেছে। এরপর সুপারিশপ্রাপ্তদের জিও জারির বিষয়ে ভূমিমন্ত্রী গেল ২৮ এপ্রিল নথি অনুমোদন করলেও এখনো জিও জারি করা হয়নি। যা অত্যন্ত দুঃখজনক।

সংগঠনের পক্ষ থেকে আরো বলা হয়, সরকারের সব দপ্তরে কর্মরত অন্যান্য ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়েছে। কিন্তু সমমান এবং এক ও অভিন্ন শিক্ষাগত যোগ্যতাসম্পন্ন হওয়া সত্ত্বেও সার্ভে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ১০ম গ্রেড বেতন স্কেল বাস্তবায়ন করা হয়নি। অথচ উক্ত বৈষম্য দূর করার লক্ষ্যে ‘সকল ডিপ্লোমাধারীদেরকে ২য় শ্রেণীর গেজেটেড পদমর্যাদা ও বেতন স্কেল ১০ম গ্রেড’ প্রদানে প্রধানমন্ত্রীর অনুশাসন রয়েছে।

আগামী এক মাসের মধ্যে ওই অনুশাসন বাস্তবায়নে সরকারের প্রতি আহ্বান জানান আইডিএসইবি’র নেতারা। সরকার তাদের দাবিগুলো যথাযথ মূল্যায়ন করে দরকারি ব্যবস্থা নেবে, এমন আশা জানিয়ে তারা বলেন দাবি মানা না হলে সারাদেশে সার্ভেয়ার ও সমমানের পদে বিভিন্ন দপ্তরে কর্মরত বঞ্চিত ভুক্তভোগীরা নিয়মতান্ত্রিক ধারাবাহিক আন্দোলনে যেতে বাধ্য হবেন।

সংবাদ সম্মেলন শেষে সংগঠনের সারাদেশ থেকে আগত সদস্যরা সাংগঠনিক সভায় মিলিত হন। এসময় সংগঠনের চলমান কার্ক্রম ও আগামী দিনের কর্পরিকল্পনা নিয়ে মতবিনিময় করেন তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App