×

জাতীয়

স্বাস্থ্যসেবা ডিজিটালাইজডকরণে সরকার কাজ করে যাচ্ছে: পলক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৩১ পিএম

স্বাস্থ্যসেবা ডিজিটালাইজডকরণে সরকার কাজ করে যাচ্ছে: পলক

বক্তব্য রাখছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ডিজিটালাইজডকরণের মাধ্যমে স্বাস্থ্যসেবায় বৈপ্লবিক পরিবর্তন আনতে বর্তমান সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। স্বাস্থ্যসেবাকে ডিজিটালাইজডকরণের মাধ্যমে দেশের সকল রোগীর সকল তথ্য সংরক্ষণ করার পাশাপাশি চিকিৎসক ও রোগীরা যাতে এটা ব্যবহার করতে পারেন তা নিশ্চিত করা হবে।

শনিবার (৭ সেপ্টেম্বর) বিকালে গণপূর্ত অধিদপ্তরের অডিটোরিয়ামে এক কর্শালার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আইটি বিষয়ক ৬ দিনব্যাপী “ডিজিটাল সার্ভিস ডিজাইন এন্ড প্ল্যানিং ল্যাব” শীর্ষক কর্মশালার সমাপনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

বিশেষ অতিথি ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশ্ববিদ্যালয়ের ফার্মাকোলজি বিভাগের চেয়ারম্যান ও আইটি সেলের ইনচার্জ অধ্যাপক ডা. মো. সায়েদুর রহমান প্রমুখ। বিএসএমএমইউ ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের এটুআই বিভাগ যৌথভাবে এই কমশালার আয়োজন করে।

মো. আসাদুল ইসলাম বলেন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে দেশের স্বাস্থ্যসেবার ৮০ শতাংশ ডিজিটালাইজড করা সম্ভব হবে।

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল সার্ভিস ডিজাইন এন্ড প্ল্যানিং ল্যাবের মাধ্যমে চিকিৎসা সেবা ব্যবস্থা ও গবেষণায় নব দিগন্তের দ্বার উম্মোচিত হবে। এই ল্যাবে বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল কেন্দ্রিক সকল গুরুত্বপূর্ণ সেবার, সেবা প্রদান পদ্ধতি নিবিড়ভাবে বিশ্লেষণ করা হবে। সেবা প্রদান পদ্ধতি বিশ্লেষণের ক্ষেত্রে সেবা প্রদানের ধাপ, সেবাটি প্রদান করতে প্রয়োজনীয় কাগজপত্র, সেবাটি পেতে কত সময় লাগে এবং নাগরিকের সেবাটি পেতে নাগরিকের মোট কত টাকা খরচ হয় এবং সেবা প্রাপ্তির ক্ষেত্রে বিদ্যমান সমস্যাসমূহ বিবেচনায় আনা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App