×

খেলা

লিড নিয়েও স্বস্তিতে নেই আফগানরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৬ পিএম

লিড নিয়েও স্বস্তিতে নেই আফগানরা
লিড নিয়েও স্বস্তিতে নেই আফগানরা

স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন শেষে বেশ সুবিধাজনক অবস্থানে আছে সফরকারী আফগানিস্তান। ম্যাচের এখন যে অবস্থা তাতে রশিদ খানের দলের জয়ের সম্ভাবনা অনেক বেশি। তৃতীয় দিন শেষে নিজেদের ২য় ইনিংসে ৮ উইকেটে ২৩৭ রান সংগ্রহ করেছে কাবুলিওয়ালারা। ১ম ইনিংসের ১৩৭ রানসহ এখন ৩৭৪ রানের লিড পেয়েছে রশিদ খানের দল। এই লক্ষ্য তাড়া করে ম্যাচ জিততে হলে রেকর্ড গড়তে হবে টাইগারদের। কেননা অতীতে কখনো আড়াইশ রানের বেশি লক্ষ্য তাড়া করে টেস্ট ম্যাচ জিততে পারেনি বাংলাদেশ। তবে এত বড় লিড এবং জয়ের এমন ভালো সুযোগ থাকা সত্ত্বেও স্বস্তিতে নেই আফগানিস্তান দলের খেলোয়াড়রা। এর কারণ চট্টগ্রামের বৈরী আবহাওয়া। টাইগার ক্রিকেটপ্রেমীরা মনে করেন, যদি সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, মুমিনুল হকরা তাদের স্বাভাবিক খেলাটা খেলতে পারেন তবে আফগানদের দেয়া বিশাল টার্গেট তাড়া করেও ম্যাচ জেতা সম্ভব।

আফগানিস্তান ও বাংলাদেশের মধ্যকার টেস্ট ম্যাচটি হচ্ছে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। এই মাঠটির অবস্থান সমুদ্রের খুব কাছেই। সাগর এখন কিছুটা উত্তাল আছে। ফলে স্বাভাবিকভাবেই এর প্রভাব পড়ছে মাঠে। গতকাল সারাদিনই ছিল রোদ-মেঘের লুকোচুরির খেলা। এমনকি শেষ বিকেলে মেঘলা আকাশ ও আলো স্বল্পতার কারণে নির্ধারিত সময়ের কিছুক্ষণ আগেই তৃতীয় দিনের খেলার সমাপ্তি টানতে হয়।

আবহাওয়ার এমন রূপ বেশ ভাবাচ্ছে আফগান ক্রিকেটারদের। কেননা ম্যাচের নাগাল এখন তাদের হাতেই। কিন্তু তাদের চলার পথে বাধা হয়ে দাঁড়াতে পারে বৃষ্টি। এ কারণেই আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন কোচ অ্যান্ডি মোলস এরমধ্যেই বেশ কয়েকবার খোঁজ নিয়েছেন আবহাওয়ার পূর্বাভাস সম্পর্কে। বিষয়টি জানিয়েছেন স্থানীয় আবহাওয়া কেন্দ্রের একজন কর্মকর্তা। এদিকে স্থানীয় আবহাওয়া কেন্দ্র জানিয়েছে আজ (রবিবার) ও আগামীকাল (সোমবার) চট্টগ্রামে প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আর এই বিষয়টি আরো বাড়িয়ে দিয়েছে আফগানদের দুশ্চিন্তা।

তবে টাইগার ভক্তরা এসব নিয়ে ভাবছেন না। সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, মুমিনুল ও সৌম্যরা ব্যাট হাতে জ¦লে উঠলে এখনো ম্যাচ জেতা সম্ভব বলে বিশ্বাস করেন তারা। দ্বাদশ বিশ্বকাপে দুর্দান্ত পারফরমেন্স করা সাকিব আফগানদের বিপক্ষে ১ম ইনিংসে ব্যাট হাতে ঝলক দেখাতে পারেননি। আউট হয়েছেন মাত্র ১১ রানে। মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুশফিক আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তের বলি হয়ে সাজঘরে ফিরেছেন রানের খাতা খোলার আগেই। দলের বিপর্যয়ে দায়িত্বশীলতার পরিচয় দিতে ব্যর্থ হয়েছেন সাইলেন্ট কিলার মাহমুদউল্লাহ রিয়াদও। ১ম ইনিংসে তার ব্যাট থেকে এসেছে মাত্র ৭ রান। তামিমের জায়গায় ওপেন করতে নেমে আস্থার প্রতিদান দিতে পারেননি সৌম্য সরকার। তিনি আউট হয়েছেন ১৭ রানে। জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম মুমিনুল হকের জন্য সবচেয়ে সৌভাগ্যের। ক্রিজে সেট হয়েও ইনিংসটাকে বড় করতে পারেননি তিনি। ১ম ইনিংসে মুমিনুল আউট হয়েছেন ৫২ রানে।

সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ, সৌম্যরা যথেষ্ট অভিজ্ঞ ও পরীক্ষিত। দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেট খেলছেন তারা। দেয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থায় নিজেদের অভিজ্ঞতা ও সামর্থ্যরে প্রমাণ দিয়ে রেকর্ড গড়া জয়ে প্রথমবারের মতো টেস্টে আফগান বধের ইতিহাস লিখবেন তারা এমনটিই প্রত্যাশা সবার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App