×

জাতীয়

বিএসএমএমইউ’র ২৬৩ শিক্ষার্থীকে গবেষণা অনুদান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ০৫:৩৩ পিএম

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ৬টি অনুষদের ২৬৩ জন শিক্ষার্থীকে দেয়া হয়েছে গবেষণা অনুদান। এর মধ্যে বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ৬২ জন, সার্জারি অনুষদের ৯২ জন, শিশু অনুষদের ২৭, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ৪৬ জন, প্রিভেনটিভ এন্ড সোস্যাল মেডিসিন অনুষদের ১৪ জন এবং ডেন্টাল অনুষদের ২২ জন।

শনিবার সকালে শহীদ ডা. মিলন হলে বিশ্ববিদ্যালয়ের এমডি, এমএস, এমপিএইচ কোর্সে মনোনীত রেসিডেন্ট ও শিক্ষার্থীদের গবেষণার জন্য এই অনুদান দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান। অনুষ্ঠান সঞ্চালনা করেন রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান।

অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বলেন, রোগীদের কল্যাণ ও প্রকৃত জ্ঞান অর্জনের জন্য গবেষণা করতে হবে সততা, আন্তরিকতা ও যথাযথভাবে। বহির্বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্বমানের জার্নালে গবেষণা কর্মটি প্রকাশের সবগুলো ধাপ ও প্রক্রিয়া সুন্দরভাবে শিখতে হবে ও জানতে হবে। গবেষণার কাজটিও সুন্দরভাবে সম্পন্ন করতে হবে। যা রোগী ও মানুষের কল্যাণে যেমন কাজে লাগবে তেমনি নিজের জ্ঞানভান্ডারকেও সমৃদ্ধ করবে। ছাত্র যদি সত্যিাকার অর্থেই কিছু না শিখে যায় তবে শিক্ষক-এর কষ্ট লাগে।

অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার বলেন, একটা সময়ে গবেষণার জন্য কোনো অর্থ বরাদ্দ ছিল না। এখন দিন বদল হয়েছে। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ সকল ক্ষেত্রেই এগিয়ে গেছে। গবেষণার বাজেট এনে তা ভাগ করে নিলেই হবে না। সত্যিকার অর্থেই রোগী ও মানুষের কল্যাণে প্রয়োজন এমন ইনোভেটিভ গবেষণা সুন্দরভাবে সম্পন্ন করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App