×

খেলা

জিততে হলে টাইগারদের গড়তে হবে রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৮ পিএম

জিততে হলে টাইগারদের গড়তে হবে রেকর্ড

ওয়ানডেতে বাংলাদেশ বেশ ভালো। বিশেষ করে ২০১৫ সালের পর থেকে ওয়ানডে সংস্করণে যেন বদলে গেছে টাইগাররা। ৫০ ওভারের ক্রিকেটে এখন বিশ্বের যে কোনো দলকেই হারানোর সামর্থ্য আছে সাকিব-মুশফিকদের। কিন্তু রঙিন পোশাকের আরেক সংস্করণ টি-টোয়েন্টিতে টাইগারদের খুব একটা উন্নতি হয়নি। আর ক্রিকেটের অভিজাত সংস্করণ হিসেবে স্বীকৃত টেস্টে তো অবস্থা আরো নাজুক। ২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়া বাংলাদেশ সাদা পোশাকে এ পর্যন্ত ১১৪টি ম্যাচ খেলেছে। যেখানে ৮৫ হারের বিপরীতে জয় আছে মাত্র ১৩টি। এ ছাড়া ড্র হয়েছে অবশিষ্ট ১৬টি ম্যাচ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে এখন নিজেদের ১১৫তম টেস্টে আফগানিস্তানের বিপক্ষে লড়ছে টাইগাররা। ম্যাচটির তৃতীয় দিন শেষে বেশ ব্যাকফুটে আছে সাকিব আল হাসানের দল। এই ম্যাচে নিজেদের ২য় ইনিংসে ইতোমধ্যেই ৩৭৪ রানের লিড নিয়েছে সফরকারীরা। ফলে চট্টগ্রাম টেস্ট জিততে রেকর্ড গড়তে হবে স্বাগতিকদের। কেননা, বাংলাদেশ এর আগে কখনো এত রান তাড়া করে ম্যাচ জেতেনি।

টেস্টে বাংলাদেশের ১৩ জয়ের মধ্যে ১০টিই এসেছে রানের ব্যবধানে। অর্থাৎ এসব ম্যাচ আগে ব্যাটিং করেই জিতেছে টাইগাররা। অপরদিকে উইকেটের ব্যবধানে এসেছে অবশিষ্ট ৩টি জয়। তার মানে এই ম্যাচগুলো টাইগাররা জিতেছে রান তাড়া করে। যেখানে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ডটি ২১৫ রানের। ২০০৯ সালে উইন্ডিজ সফরে গিয়েছিল বাংলাদেশ দল। ওই সফরে ২ টেস্টের সিরিজের দ্বিতীয় ম্যাচে উইন্ডিজ আগে ব্যাটিংয়ে নেমে নিজেদের ১ম ইনিংসে ২৩৭ রান সংগ্রহ করে। জবাবে টাইগাররা অলআউট হয় ২৩২ রানে। স্বাগতিকরা তাদের ২য় ইনিংসে করে ২০৯ রান। ফলে জয়ের জন্য টাইগারদের সামনে ২১৫ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। এই লক্ষ্য ৪ উইকেট হাতে রেখে তাড়া করে ম্যাচ জিতে নেয় সাকিবের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। এটিই এখন পর্যন্ত টাইগারদের সবচেয়ে বেশি রান তাড়া করে টেস্ট জয়ের রেকর্ড। ওই ম্যাচেসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন সাকিব।

রানা তাড়ায় বাংলাদেশ পরের জয়টি পায় ২০১৪ সালে। ঢাকার শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে অনুষ্ঠিত ওই ম্যাচে আগে ব্যাটিং করতে নামা জিম্বাবুয়ের ১ম ইনিংস শেষ হয় ২৪০ রানে। জবাবে বাংলাদেশ করে ২৫৪ রান। অপরদিকে রোডেশিয়ানরা তাদের ২য় ইনিংসে ১২৪ রানে অলআউট হয়। ফলে টাইগারদের সামনে জয়ের জন্য ১০১ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। ম্যাচটি বাংলাদেশ জিতেছিল ৩ উইকেটে। টাইগারদের সবচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ডের তালিকায় এটি আছে তৃতীয় নম্বরে।

২০১৭ সালে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলতে শ্রীলঙ্কা সফরে গিয়েছিল বাংলাদেশ দল। ওই সফরের দ্বিতীয় টেস্টে আগে ব্যাটিং করতে নেমে নিজেদের ১ম ইনিংসে ৩৩৮ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে টাইগাররা অলআউট হয় ৪৬৭ রানে। এরপর লঙ্কানরা ২য় ইনিংসে করে ৩১৯ রান। ফলে ম্যাচ জিততে বাংলাদেশের সামনে ১৯১ রানের লক্ষ্যমাত্রা দাঁড়ায়। শ্রীলঙ্কান বোলারদের হতাশ করে ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় বাংলাদেশ। সবচেয়ে বেশি রান তাড়া করে ম্যাচ জয়ের ক্ষেত্রে এটি আছে দ্বিতীয় স্থানে।

রান তাড়ায় টেস্টে টাইগারদের যত জয় প্রতিপক্ষ টার্গেট জয়ের ব্যবধান সাল উইন্ডিজ ২১৫ ৪ উইকেট ২০০৯ শ্রীলঙ্কা ১৯১ ৪ উইকেট ২০১৭ জিম্বাবুয়ে ১০১ ৩ উইকেট ২০১৪

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App