কেমন আছেন খালেদা!

আগের সংবাদ

দগ্ধ নুসরাতকে বাঁচানো গেল না

পরের সংবাদ

ফাইনালে মেদভেদেভ-নাদাল

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০১৯ , ১০:৫৯ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৯, ১০:৫৯ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

গত মাসেই কানাডিয়ান ওপেনে ছেলেদের এককের ফাইনালে লড়েছিলেন স্প্যানিশ তারকা রাফায়েল নাদাল ও রাশিয়ান টেনিসার ড্যানিয়েল মেদভেদেভ। আবার এক মাসের মধ্যেই ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছেন হালের দুই সেরা টেনিসার। এবার তারা লড়বেন বছরের শেষ গ্রান্ডস্লাম ইউএস ওপেনের ফাইনালে। গতকাল প্রথম সেমিফাইনালে ইতালির মাতিও বেরাত্তিন্নিকে ৭-৬ (৮-৬), ৬-৪, ৬-১ সেটে হারিয়ে সেমিফাইনালের টিকেট পান রাফায়েল নাদাল। দিনের দ্বিতীয় সেমিফাইনাল ম্যাচে বুলগেরিয়ার গ্রিগর দিমিত্রভকে ৭-৬ (৭-৫), ৬-৪, ৬-৩ সেটে হারিয়ে প্রথমবারের মতো কোন গ্রান্ডস্লামের ফাইনাল নিশ্চিত করেন ড্যানিয়েল মেদভেদেভ।

কানাডিয়ান ওপেনে নাদালের বিপক্ষে হেরেছিলেন মেদভেদেভ। এবার তার সেই হারের প্রতিশোধ নেয়ার পালা। আর অন্যদিকে নাদালের জন্য ২০১৭ সালের পর আবার ইউএস ওপেনের শিরোপা পুনরুদ্ধার করার পাশাপাশি বছরের দ্বিতীয় গ্রান্ডস্লাম জয়ের চ্যালেঞ্জ। গত জুনে ফ্রান্সে অনুষ্ঠিত হওয়া ফ্রেঞ্চ ওপেনের শিরোপা জিতেছিলেন তিনি।

নাদাল-মেদভেদেভের ফাইনালে ওঠার মাধ্যমে আরেকটি কাকতালীয় ও মজার ঘটনার জন্ম হয়েছে এবারের ইউএস ওপেনে। ছেলেদের এককের পাশাপাশি মেয়েদের এককের দুই ফাইনালিস্ট সেরেনা উইলিয়ামস ও বিয়ানকা আন্দ্রেসকুও কানাডিয়ান ওপেনের ফাইনালে লড়েছিলেন। ফলে বলা যায়, কানাডিয়ান ওপেনের পুনরাবৃত্তি হয়েছে এবারের ইউএস ওপেনে।

এদিকে সেমিফাইনাল ম্যাচের আগে বলা হচ্ছিল ফাঁকা মাঠে গোল দিতে যাচ্ছেন নাদাল। তবে সেটি এত সহজেই করতে দিবেন না- তা সেমিফাইনাল ম্যাচের মাধ্যমেই বুঝিয়ে দিয়েছেন মেদভেদেভ। আর তা ছাড়া গত মাসের শেষের দিকে যুক্তরাষ্ট্রের মাটিতেই অনুষ্ঠিত হওয়া সিনসিনাটি ওপেনের শিরোপা জিতেছিলেন ছেলেদের র‌্যাঙ্কিংয়ের পাঁচ নম্বরে থাকা এই রাশিয়ান টেনিসার।

অন্যদিকে এই জয়ের মাধ্যমে রেকর্ড পাঁচবারের মতো ইউএস ওপেনের ফাইনালে উঠেছেন রাফায়েল নাদাল। এর আগের চারবারের মধ্যে তিনবারই শিরোপা নিজের ঘরে নিয়ে গিয়েছিলেন আঠারোবারের গ্রান্ডস্লামজয়ী এই স্প্যানিশ তারকা। ২০১৭ সালে সর্বশেষ ইউএস ওপেনের ফাইনালে শিরোপা জিতেছিলেন তিনি। ২০১৮ সালেও সেমিফাইনাল পর্যন্ত পৌঁছে গিয়েছিলেন। তবে ইনজুরির কারণে পুরো ম্যাচ খেলতে না পারার কারণে সেমি থেকেই তাকে বিদায় নিতে হয়েছিল। আর তা ছাড়া এ বছরের চারটি গ্রান্ডস্লামের মধ্যে তিনটিরই ফাইনালে ওঠার অন্যন্য এক রেকর্ডও গড়েছেন নাদাল। গত জুলাইয়ে লন্ডনে অনুষ্ঠিত হওয়া শুধু উইম্বলডন ওপেনের ফাইনালে উঠতে পারেননি তিনি।