জুটি ভাঙলেন তাইজুল

আগের সংবাদ

পুঁজিবাজারে আগামী সপ্তাহ থেকে ব্যাংকের বিনিয়োগ

পরের সংবাদ

চাঁদের ২.১ কিমি উপরেই ‘স্তব্ধ’হয়ে গেল `বিক্রম’

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৭, ২০১৯ , ৪:০৪ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৭, ২০১৯, ৪:৩৬ অপরাহ্ণ

Avatar

চাঁদের বুক থেকে মাত্র ২.১ কিলোমিটার উপরে। আর মাত্র কয়েকটি মুহূর্ত। টান টান উত্তেজনা গোটা দেশজুড়ে। গভীর রাতের বিস্ময়কর এমন ঘটনা দেখার জন্য দেশাবাসী তাকিয়ে ছিল বেঙ্গালুরে মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো ভবনের দিকে। শহর থেকে গ্রাম-গঞ্জ পর্যন্ত জেগে ছিল শুক্রবারের (৬ সেপ্টেম্বর) রাতটাতে। কোথাও দল বেঁধে, কোথাও বাড়িতে পরিবারের সঙ্গে সবার চোখে ছিল রাজ্যের কৌতুহল। সবার নজর ইসরো থেকে লাইভ দেখতে গণমাধ্যম ও সোশ্যাল মিডিয়ার দিকে। শুধুই কি আম জনতা? স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও হাজির ছিলেন ইসরোর দপ্তরে।

কিন্তু সব আয়োজনে যেন বজ্রপাত ঘটে। পরিকল্পনা মাফিক ঠিক রাত ১:৩৮ মিনিটে অবতরণ শুরু করেছিল বিক্রম। কিন্তু হার্ড ব্রেকিং সামলে ফাইন ব্রেকিং পর্ব শুরু করতেই ছন্দ পতনের ঘটনা ধরে পড়ে ইসরোর দপ্তরের জায়ন্ট স্ক্রিনে। দেখা যায় ল্যান্ডার বিক্রমের ক্রমবর্ধমান গতি। এরপর সবকিছু স্তব্ধ হয়ে যায়। নীরব হয়ে যায় সবকিছু।

গেল ছয় দশকে চাঁদের মাটিতে পা রেখেছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন। চতুর্থ দেশ হিসেবে এ বছরেই চাঁদে পা রাখার কথা ছিল ইজরায়েলের। তবে শেষ মুহূর্তে তাদের অভিযান ব্যর্থ হয়। সেই ব্যর্থতার গল্পকে পেছনে ফেলতেই ভারতের চন্দ্রাভিযান ছিল সব দিক থেকে অসাধারণ অভিনব। যার মধ্যে ছিল চাঁদের দক্ষিণ গোলার্ধে অবতরণ পরিকল্পনা। বলে রাখা ভালো, এখন পর্যন্ত পৃথিবী থেকে চাঁদের মাটি ছুঁয়ে দেয়া চন্দ্রযানগুলো নেমেছে উত্তর গোলার্ধের বিভিন্ন জায়গায়। এই প্রথম ভারতই হচ্ছে সেই দেশ যারা চাঁদের দক্ষিণ গোলার্ধে নামার পরিকল্পনা করেছিল। তবে সে পরিকল্পনা আদৌ সফল হবে কিনা তা নিয়ে অনিশ্চয়তা থেকেই গেছে। বিজ্ঞানীদের ভাবসাপ দেখে মনে হচ্ছে না, তারা কোনো আশার আলো দেখাবেন।

তবে সেই কয়েকটি স্তব্ধ মুহূর্ত ঘোরের মধ্যে কাটিয়ে ইসরো প্রধান প্রধানমন্ত্রীকে বিষয়টি জানানোর পর তিনি নিচে নেমে আসেন। বিজ্ঞানীদের সঙ্গে কথা বলে তাদের সাহসও যোগান। সেই আশা ছাড়ছেন না বিজ্ঞানীরা। কেননা, ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হলেও তা হয়তো ইতিমধ্যেই চাঁদের মাটিতে নেমে পড়েছে। কিন্তু, তা সফল না ক্র্যাশ ল্যান্ডিং তা জানতে উদগ্রীব বিজ্ঞানীরা।