×

খেলা

মুমিনুল পারলেও মুশফিক পারেননি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫১ পিএম

মুমিনুল পারলেও মুশফিক পারেননি

ক্রিজে গভীর ভাবনায় মশগুল মুশফিক ও মুমিনুল

চট্টগ্রাম টেস্টে টাইগারদের চোখ রাঙাচ্ছে আফগানরা। সফরকারীদের ৩৪২ রানের জবাবে খেলতে নেমে ১৯৪ রানে ৮ উইকেট হারিয়ে চাপে রয়েছে টাইগাররা। শুক্রবার মোসাদ্দেক এবং তাইজুলের দিকে তাকিয়ে রয়েছে স্বাগতিক সমর্থকরা। এখানো ১৪৮ রানে পিছিয়ে রয়েছে সাকিব বাহিনী। এই টেস্টে ঘুরে দাঁড়াতে হলে নাটকীয় কিছু ঘটাতে হবে রাসেল ডমিঙ্গোর শিষ্যদের। টাইগার ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে একমাত্র ফিফটি রানের ইনিংস খেলেছেন মুমিনুল হক।

অন্যদিকে নিজের নামের প্রতি সুবিচার করতে পারেননি মুশফিকুর রহিম। শূন্য রানে সাজঘরে ফিরেন এ উইকেটরক্ষক-কাম-ব্যাটসম্যান। শুক্রবার মুমিনুল সেঞ্চুরি হাঁকাতে পারলে তামিমের সঙ্গে রেকর্ডের ভাগিদার হতে পারতেন।

২০১৩ সালে সাদা পোশাকের ক্রিকেটে অভিষেক হওয়া মুমিনুল ৮টি সেঞ্চুরি করার পথে খেলেছেন ৩৬ ম্যাচ। ব্যাট করেছেন ৬৬ ইনিংসে। রঙিন পোশাকের ক্রিকেটে মুমিনুল অনিয়মিত। ৬ বছরের ক্রিকেট ক্যারিয়ারে ওয়ানডে খেলেছেন মাত্র ২৮টি, আর টি-টোয়েন্টি ৬টি। তবে টেস্টে তিনি বাংলাদেশ জাতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ একজন সদস্য।

বলা যায়, তিনি টাইগারদের টেস্ট স্পেশালিস্ট। ওয়ানডে ও টি-টোয়েন্টি নিয়মিতভাবে খেলার সুযোগ পেলেও সাদা পোশাকের ক্রিকেটে খুব একটা খেলার সৌভাগ্য হয় না বাংলাদেশের মতো নিচের সারির দলগুলোর। এটা টেস্ট স্পেশালিস্ট মুমিনুলের ক্যারিয়ারের অন্তরায়। কিন্তু এরপরও যখনই সুযোগ পান তখনই তিনি চেষ্টা করেন নিজের সেরা খেলাটা উপহার দেয়ার। এ জন্যই পকেট ডায়নামো হিসেবে পরিচিত এই ব্যাটসম্যানের টেস্ট ক্যারিয়ারটা এতটা উজ্জ্বল।

মুমিনুল হকের টেস্ট অভিষেক হয় ২০১৩ সালের ৮ মার্চ। ওই ম্যাচে টাইগারদের প্রতিপক্ষ ছিল শ্রীলঙ্কা। জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৩৬ টেস্টে ৪২.১০ গড়ে ২৬১০ রান করেছেন তিনি। টেস্টে তার নামের পাশে আছে ৮টি সেঞ্চুরি, আর ১৩টি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ ১৮১ রান। শুক্রবার চট্টগ্রামে আফগানদের বিপক্ষে ৭১ বলে ৫২ রানের ইনিংস খেলার পথে ৮টি বাউন্ডারি হাঁকান মুমিনুল।

২০০৫ সালের ২৬ মে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে টেস্ট খেলতে নামেন মুশফিকুর রহিম। এই ম্যাচ দিয়েই জাতীয় দলের জার্সিতে অভিষেক হয় তার। এরপর দেখতে দেখতে কেটে গেছে এক যুগেরও বেশি সময়। এই দীর্ঘ সময়ে মুশফিকের ক্যারিয়ারে অনেক উত্থান-পতন হয়েছে। এসেছে দুঃসময়ও। আর এসবের মধ্য দিয়ে আরো পরিণত হয়েছেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। এখন বাংলাদেশ ক্রিকেটের পঞ্চপা-বের একজন তিনি। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি তিন ধরনের ফরম্যাটেই তিনি জাতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য। শুক্রবার বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানিস্তানের বিপক্ষে অনন্য এক রেকর্ডকে সামনে রেখে এই টেস্টে মাঠে নামেন মিস্টার ডিপেন্ডেবল হিসেবে খ্যাত মুশফিক। চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলিয়ে ৩২২ রান করতে পারলেই তামিম ইকবালকে পেছনে ফেলে টেস্টে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের রেকর্ডটি এককভাবে নিজের করে নেয়ার ম্যাচে ২ বল মোকাবেলা করে শূন্য রানে সাজঘরে ফেরেন মুশফিক। রশিদ খানের বলে ইব্রাহীমের হাতে ক্যাচ দেন তিনি। কাবুলিয়ালাদের বিপক্ষে গতকাল টাইগার অধিনায়ক সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ এবং সৌম্য সরকারও ব্যাট হাতে ঝলক দেখাতে পারেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App