×

খেলা

ঘূর্ণিতে দিশেহারা টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০১৯, ১১:০০ পিএম

ঘূর্ণিতে দিশেহারা টাইগাররা

টাইগার ব্যাটসম্যানদের আসা যাওয়ার মিছিলে ৩৩ রানের স্বল্প দীর্ঘ ইনিংস খেলার পথে লিটন দাস

ঘরের মাঠে ঘূর্ণিতে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে কুপোকাত করা টাইগাররা এবার আফগান স্পিনে দিশেহারা। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে কাবুলিওয়ালাদের ৩৪২ রানের জবাবে খেলতে নেমে রশিদের বোলিংয়ে খাবি খাচ্ছেন রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। দিন শেষে ৮ উইকেট হারিয়ে ১৯৪ রান সংগ্রহ করেছে সাকিব বাহিনী। এখনো ১৪৮ রানে পিছিয়ে থাকা টাইগারররা শনিবার ফের ব্যাটিংয়ে নামবে। মোসাদ্দেককে ঘিরে স্বপ্নের জাল বুনছে স্থানীয় সমর্থকরা। কারণ ব্যাট হাতে হাল ধরার ক্ষমতা রয়েছে তার।

আফগানিস্তানের টেস্ট ক্রিকেটের ইতিহাস মাত্র তিন ম্যাচ। আর বাংলাদেশ খেলছে তাদের ১১৫তম টেস্ট। অভিজ্ঞতার বিচারে আফগানদের চেয়ে অনেক এগিয়ে টাইগাররা। কিন্তু সেই আফগানদের কাছেই চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে দিশেহারা টাইগার ব্যাটসম্যানরা। টাইগার ইনিংসে দুইশত পারের স্বপ্ন দেখাচ্ছে মোসাদ্দেক-তাইজুল। দ্বিতীয় দিন শেষে ৪৪ রানে মোসাদ্দেক হোসেন ও অন্য প্রান্তে ১৪ রানে অপরাজিত রয়েছেন তাইজুল ইসলাম।

এর আগে একশ রানের আগেই পাঁচ উইকেট হারিয়ে ফলোঅনের শঙ্কায় পড়ে যায় টাইগাররা। তবে মুমিনুল ও মোসাদ্দেক হোসেনের ব্যাটিং দৃঢ়তায় সেটি দূর হয়। মুমিনুল আউট হওয়ার আগে দলের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন।

এদিকে নিজেদের পাতা ফাঁদে ধরা পড়েছে টাইগাররা। আফগানিস্তানকে স্পিন দিয়ে কাবু করার পরিকল্পনা হিসেবে স্পিন সহায়ক পিচ তৈরি করা হয়েছিল চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। পেসারের পরিবর্তে একাদশ সাজানো হয়েছিল সাতজন স্পিনার নিয়ে। কিন্তু বাংলাদেশের বোলাররা সেই সুবিধা কাজে লাগাতে পারেনি। শুক্রবার দ্বিতীয় দিন আফগানিস্তান প্রথম ইনিংসে সবগুলো উইকেট হারানোর আগে ৩৪২ রান সংগ্রহ করে। বাংলাদেশের হয়ে ১১৬ রান খরচ করে সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন তাইজুল ইসলাম।

এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাটিং করতে নেমেই রশিদ-নবিদের স্পিন ঘূর্ণিতে ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। পিচের পুরো সুবিধাই তুলে নিয়েছে আফগান বোলাররা। তামিমের পরিবর্তে দলে সুযোগ পাওয়া ওপেনার সাদমান ইসলাম নিজের নামের পাশে কোনো রান যোগ করতে পারেননি। সাদমান ইসলাম আউট হওয়ার পর সৌম্য সরকার ও লিটন দাশ ধরে খেলার চেষ্টা করেন। কিন্তু তারা ইনিংসকে বেশি দূর টেনে নিতে পারেননি। দ্বিতীয় দিন আফগান অধিনায়ক রশিদ খান ব্লু টাইগারদের হয়ে সর্বোচ্চ ৪ উইকেট শিকার করেছেন।

তবে বাংলাদেশের অধিনায়ক সাকিবের মুখে শোনা গেছে অন্য কথা। শুক্রবার দ্বিতীয় দিন শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেতে আসেন সাকিব। তিনি সেখানে অভিযোগ করেন তাদের পছন্দ অনুযায়ী উইকেট তৈরি করেনি বিসিবি। সাকিব বলেন, আমি কিছুতেই ফ্ল্যাট উইকেটে খেলতে চাইনি। কারণ আমাদের বোলাররা ফ্ল্যাট উইকেটে বল এত টার্ন করতে পারে না। যেটি আফগানরা পারে। সেটির সুবিধাই তারা কাজে লাগিয়েছে।

তবে লড়াইটা যেহেতু এখনো শেষ হয়ে যায়নি, তাই এখনই সাকিব এটি নিয়ে খুব বেশি ভাবতে চান না। সাকিব আরো বলেন, ‘বিষয়টা হতাশার হলেও এটা নিয়ে এখন আলোচনা করে লাভ হবে না। এ পরিস্থিতি থেকে কীভাবে উতরে যেতে পারি, সেটাই গুরুত্বপূর্ণ। আমরা কীভাবে দল সাজিয়েছি, হয়তো বুঝতে পারছেন যে কী ধরনের পিচ আশা করছিলাম। এটা নিয়ে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। সব সময়ই চাইলেই যে সেটা পাবেন, এটা আশা করা ভুল।

আফগান বোলারদের বোলিং ঘূর্ণিই শুধু বাংলাদেশের ব্যাটিং বিপর্যয়ের কারণ হিসেবে ধরা যায় না। ব্যাটসম্যানদের মধ্যেও ছিল টেকনিকের অভাব। ওপেনার সাদমান ইসলাম যার নামের পাশে রয়েছে টেস্ট স্পেশালিস্টের তকমা। কিন্তু তিনিই ইনিংসের প্রথম ওভারে পেসার ইয়ামিন আহমদজাইয়ের বলে উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে যান। এরপর লিটন দাশও বাজে শট খেলে আউট হন। এক মুমিনুল আর মোসাদ্দেক ছাড়া কেউই ক্রিজে থিতু হতে পারেননি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App