আমৃত্যু মুজিব আদর্শে অবিচল থেকেছেন মুক্তিযোদ্ধা দুলাল

আগের সংবাদ

খালেদার আন্দোলন প্রতিহতের শক্তি সরকারের নেই

পরের সংবাদ

চট্টগ্রামে স্বাধীন বাংলা

বেতার শিল্পী অজিত রায়কে শ্রদ্ধাঞ্জলি

চট্টগ্রাম অফিস

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৬, ২০১৯ , ৭:০০ অপরাহ্ণ

গান ও কথামালা ও নবীন সঙ্গীত শিল্পীদের পুরস্কারের মধ্য দিয়ে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী অজিত রায়কে স্মরণ করল অভ্যুদয় সঙ্গীত অঙ্গন।  বৃহস্পতিবার সন্ধ্যায় চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী দূতাবাসের সহযোগিতায় শিল্পকলা একাডেমিতে আয়োজিত ‘তুমি আমার অহংকার’ শীর্ষক অনুষ্ঠান এবং শিল্পী অজিত রায় স্মৃতি পুরস্কার প্রদানের মধ্য দিয়ে তাকে শ্রদ্ধা জানানো হলো।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন ও চট্টগ্রামস্থ ভারতীয় সহকারী দূতাবাসের এটাচে শ্রী মনোজ দত্ত পুরকায়স্থ। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক শৈবাল বড়ুয়া।

অভ্যুদয়ের সভাপতি প্রদ্যোৎ মজুমদারের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান প্রজন্মের কাছে অজিত রায়কে পরিচয় করিয়ে দিতে হবে। কারণ এদেশের মুক্তি সংগ্রামে অজিত রায়দের মতো শিল্পীর অবদান অনেক বেশি। তারা বলেন, বাঙালি সংস্কৃতিকে ছড়িয়ে দিতে হলে সঙ্গীত কিংবা কবিতার বিকল্প নেই, তাই প্রয়োজন শুদ্ধ সঙ্গীত চর্চা।

অনুষ্ঠানে উদ্বোধনী সংগীত পরিবেশন করেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রেয়সী রায়। বিজয়ী চারজন প্রতিযোগী রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করেন। এরপর সম্মেলক কণ্ঠে পরিবেশিত হয় দুটি রবীন্দ্রসঙ্গীত। সবশেষে অভ্যুদয় পরিবেশন করে অজিত রায় সুরারোপিত কবিতা থেকে গান ও তার সুরারোপিত কয়েকটি আধুনিক গান। গানগুলো হলো দেশের মাটিরে, বাংলার মুখ আমি দেখিয়াছি, কপোতাক্ষ নদ, আজি সপ্তসাগর, আমি তোমাকেই দেখি, প্রিয়তমাসু প্রভৃতি।

অভ্যুদয় সঙ্গীত অঙ্গনের পক্ষ থেকে রবীন্দ্রসঙ্গীত প্রতিযোগিতায় বিজয়ী চার নবীন শিক্ষার্থীকে পুরস্কার প্রদান করা হয়। এবারে অজিত রায় স্মৃতি পুরস্কারে ‘উত্তম মান’ অর্জন করে চারজন সঙ্গীত শিক্ষার্থী। তারা হলেন নবনীতা দাশ, পূজা সেন, ঋতু দত্ত ও স্বরাজ সাহা। অভ্যুদয় তাদের ক্রেস্ট, সনদপত্র ও নগদ পাঁচ হাজার টাকা পুরস্কার হিসেবে প্রদান করে।