সব হারিয়ে বিএনপি বিদেশিদের কাছে ধরনা দিচ্ছে: কাদের

আগের সংবাদ

‘জনগণের ক্ষমতায়ন দিবস’

পরের সংবাদ

বাহামায় সকলের ধারনার ছাড়াতে পারে ডোরিয়ানের ক্ষয়ক্ষতি

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৬, ২০১৯ , ২:৩৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৬, ২০১৯, ২:৩৭ অপরাহ্ণ

Avatar

হারিকেন ডোরিয়ানে দেশটির প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস স্মরণকলের সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি ও প্রণহানির আভাস দিয়েছেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান। বাহামায় হারিকেন ডোরিয়ান থেকে সরকারী হিসেবে মৃতের সংখ্যা ২৩ পৌঁছেছে এবং এই সংখ্যা আরও বেড়ে সকলের ধারনার বাহিরে চলে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন তিনি।

বুধবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী হুবার্ট মিনিস এক সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ডোরিয়ান দ্বারা “এত বেশি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে যা আমাদের ধারণার বাহিরে। আবাকো এবং গ্র্যান্ড বাহামায় স্মরণকলের সবচেয়ে বেশি তাণ্ডব চালিয়েছে। আমরা নিহতদের পরিবার এবং প্রিয়জনদের সমবেদনা জানাই তাদের জন্য প্রার্থনা করার অনুরোধ জানাচ্ছি।

তিনি জানান, দুর্গত এলাকা হারিকেনের তাণ্ডবে বিচ্ছিন্ন হওয়াতে উদ্ধারকারীদের পৌঁছাতে বেগ পেতে হচ্ছে। তাই ক্ষয়ক্ষতি ও হতাহতের সংখ্যা নিরুপনে সময় লাগছে। তবে তিনি পরিস্থিতি সকলের ধারণা ছাড়িয়ে যাওয়ার ইঙ্গিত দিয়েছে। মিনিস জানিয়েছেন, আগের দিন তিনি ডোনাল্ড ট্রাম্পের সাথে কথা বলেছেন। মার্কিন প্রেসিডেন্ট পরামর্শ দিয়েছেন যে তিনি ডরিয়ানকে সামনে রেখে বাহামাস সফর করতে পারেন।

মানবিক বিষয় সম্পর্কিত জাতিসংঘের আন্ডার সেক্রেটারি-জেনারেল এবং জরুরি ত্রাণ সমন্বয়কারী, মার্ক লোকক বলেছেন যে সংস্থাটি বাহামা উত্তর বাহামায় প্রায় ৭০০০০ লোকের ত্রাণ সহায়তার প্রয়োজন বলে অনুমান করেছে।

বাহামাসের রাজধানী শহর নাসাউয়ের মূল উদ্ধারকেন্দ্রে মার্কিন কোস্টগার্ড এবং রয়েল মেরিন হেলিকপ্টারগুলি ছড়িয়ে ছিটিয়ে থাকা দুর্গতদের উদ্ধার করে নিয়ে এসেছে। মার্কিন কোস্টগারর্ডের একজন মুখপাত্র বুধবার বিকেলে ১১৪ জনকে উদ্ধার করার কথা জানিয়েছে। উদ্ধার হওয়া অন্য বাহামিয়ানরা বলেছে যে তারা অনাহারে দিন কাটিয়েছিল ।