অস্ট্রেলিয়ায় বাংলাদেশ প্রেস ও মিডিয়া ক্লাবের বার্ষিক সভা অনুষ্ঠিত

আগের সংবাদ

পর্দা কাহিনীতে হেরে গেছে বালিশ কান্ড : বিএনপি মহাসচিব

পরের সংবাদ

চারুকলায় নাচে-গানে শরৎ বন্দনা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৬, ২০১৯ , ৫:০৬ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৬, ২০১৯, ৫:০৬ অপরাহ্ণ

Avatar

ঋতুরাজ শরৎ মানেই সাদা মেঘের ভেলা, কাশের বনে হাওয়ার দোলা। এমনই দোলা দেয়া শরতের কাশফুল আর নীল আকাশ কম-বেশি মুগ্ধতা ছড়ায় সবারই মনে। আর এই ঋতু নিয়ে শরৎ উৎসবের আয়োজন করেছে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। এ উৎসবে প্রকৃতিপ্রেমী নগরবাসী মেতেছেন। শরৎ বন্দনায় যোগ দেন তরুণ তরুনী যুবা।
সকাল সাড়ে ৭টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায় শিল্পী অসিত বিশ্বাসের এসরাজ বাদনের মধ্য দিয়ে শুরু হয়েছে দিনব্যাপী শরৎ উৎসব। নাচ, গান আর শরৎ কথনের মধ্য দিয়ে শরৎ উৎসবের দারুণ জমে উঠেছে।

উৎসবে শরৎ কথন পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ। বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আকতারুজ্জামান ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। আলোচনায় অংশগ্রহণ করেন সত্যেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি অধ্যাপক ড. নিগার চৌধুরী। সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি, রবীন্দ্র গবেষক ও লেখক অধ্যাপক ড. হায়াৎ মামুদ।

ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদদের বকুলতলায় সত্যেন সেন শিল্পী গোষ্ঠী আয়োজিত শরৎ উৎসব ১৪২৬ অনুষ্ঠানে শিল্পীরা গান পরিবেশন করছেন

একক সঙ্গীত পরিবেশন করেন সালমা আকবর, বিশ্বজিৎ রায়, অনিমা রায়, মামুন জাহিদ খান, তানভীর সজিব, রত্না সরকার, আবিদা রহমান সেতু, মাহমুদা মৌমিতা ও আশিকুর রহমান। দলীয় নৃত্য পরিবেশন করেন স্পন্দন, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস্, নৃত্যজন ও স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র। একক আবৃত্তি পরিবেশন করেন আহকাম উল্লাহ, রফিকুল ইসলাম ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি। দলীয় সঙ্গীত পরিবেশন করেন সুর ও বিহার, বহ্নিশিখা, পঞ্চভাস্কর, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, গীতাঞ্জলী ও ঋষিজ শিল্পীগোষ্ঠী।
এ উপলক্ষে ক ও খ বিভাগে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার বিষয়বস্তু ‘শরৎ ঋতু’ প্রতিযোগিতা শুরু হয় সকাল সাড়ে ৮টায় চারুকলা অনুষদের বকুলতলায়।