×

খেলা

সাকিবকে টপকে সবার উপরে তাইজুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩১ পিএম

সাকিবকে টপকে সবার উপরে তাইজুল

তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট পেলেন তাইজুল

উইকেট স্পিনবান্ধব। রান তুলতে হলে ব্যাটসম্যানদের ধৈর্যের পরীক্ষা দেয়া ছাড়া আর কোনো উপায় নেই। বিষয়টি আঁচ করতে পেরে আফগান ব্যাটসম্যানরা তাদের ১ম ইনিংসের শুরুটা করেন বেশ সতর্কতার সঙ্গেই। তবে যতই সাবধানী শুরু করুক না কেন, তাইজুল যেন শুরুতেই দলকে ব্রেক থ্রু এনে দেয়ার পণ করেই মাঠে নেমেছিলেন বৃহস্পতিবার। ম্যাচের ত্রয়োদশ ওভারের দ্বিতীয় বলে আফগান ওপেনার ইনসানউল্লাহ জানাতকে বোল্ড করেন তাইজুল। আর আউট করেই মেতে উঠেন উল্লাসে। উইকেটটি পাওয়ার পর যেন অন্য যে কোনো সময়ের তুলনায় একটু বেশিই উল্লাস করেছেন তিনি।

সেটাই তো স্বাভাবিক। কারণ ইনসানউল্লাহ জানাতের উইকেট শিকারের মধ্য দিয়েই যে অনন্য এক রেকর্ড গড়েছেন তিনি। টাইগার বোলারদের মধ্যে টেস্টে সবচেয়ে কম ম্যাচে শততম উইকেট শিকারের মাইলফলক স্পর্শের লক্ষ্য নিয়েই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে খেলতে নামেন তাইজুল ইসলাম। মাইলফলক ছোঁয়ার রেকর্ডটা সহজ। প্রয়োজন ছিল মাত্র একটি উইকেট। আর দিনের শুরুতেই ইনসানউল্লাহকে বোল্ড করে কাক্সিক্ষত সেই ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন বাঁ-হাতি এই টাইগার স্পিনার। সে সঙ্গে দ্রুততম সময়ে শততম উইকেটের মাইলফলক স্পর্শ করা বাংলাদেশি বোলারের রেকর্ডটিও নিজের করে নিলেন তিনি। এ ক্ষেত্রে তাইজুল পেছনে ফেলেছেন বিশ্বসেরা টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসানকে।

১০০ উইকেটে পেতে সাকিবকে খেলতে হয়েছিল ২৮টি ম্যাচ। আর তাইজুল ক্যারিয়ারের ২৫তম ম্যাচেই ১০০ উইকেটের মাইলফলক ছুঁলেন। তৃতীয় বাংলাদেশি বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট পেলেন তিনি। তাইজুলের আগে এই কীর্তি গড়েছেন সাকিব ও মোহাম্মদ রফিক।

বাংলাদেশের হয়ে টেস্টে প্রথম ১০০ উইকেট শিকারের কৃতিত্ব মোহাম্মদ রফিকের। নিজের ক্যারিয়ারের শেষ টেস্টে প্রতিপক্ষের দুই ব্যাটসম্যানকে আউট করে উইকেট শিকারের সেঞ্চুরি পূর্ণ করেছিলেন কিংবদন্তি এই স্পিনার। রফিক তার টেস্ট ক্যারিয়ার শেষ করেন ৩৩ ম্যাচে ১০০ উইকেট নিয়ে।

এদিকে উইকেট শিকারের দিক দিয়ে বৃহস্পতিবারই রফিককে পেছনে ফেলেছেন তাইজুল। বৃহস্পতিবার ম্যাচের প্রথম দিনে ৫ উইকেটে ২৭১ রান তুলে রশিদ খানের নেতৃত্বাধীন আফগানিস্তান। এদিন ইনসানউল্লাহ জানাতের পর আরেক আফগান ওপেনার ইব্রাহিম জাদরানের উইকেটও শিকার করেন তাইজুল। যা তার ক্যারিয়ারের ১০১তম উইকেট।

টেস্টে সবচেয়ে বেশি উইকেট শিকারি টাইগার বোলারদের তালিকায় এখন শীর্ষে আছেন সাকিব। ৫৬ টেস্টে তার উইকেট ২০৫টি। আর রফিককে টপকে বৃহস্পতিবার তালিকার দ্বিতীয় স্থানটি দখল করেছেন তাইজুল ইসলাম।

বিশ্ব ক্রিকেটে দ্রুততম ১০০ উইকেট শিকারের রেকর্ডটি ইংল্যান্ডের জর্জ লোম্যানের দখলে। মাত্র ১৬ টেস্টেই শততম উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই ইংলিশ পেসার। তিনি এই রেকর্ড গড়েন ১৮৯৬ সালে। এই তালিকার দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার চার্লি টার্নার। ১০০ উইকেট পেতে তাকে খেলতে হয়েছিল মাত্র ১৭টি টেস্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App