×

খেলা

আবার মাঠ কাঁপাতে আসছে ‘অনুর্ধ্ব -১৭ চ্যাম্পিয়নশিপ’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ সেপ্টেম্বর ২০১৯, ০৬:১৮ পিএম

আবার মাঠ কাঁপাতে আসছে ‘অনুর্ধ্ব -১৭ চ্যাম্পিয়নশিপ’

'ক্লিয়ার মেন বাংলাদেশ অনুর্ধ্ব -১৭ চ্যাম্পিয়নশিপ

ফুটবলপ্রেমীদের ফুটবল নিয়ে উচ্ছাস আরো বাড়িয়ে দিতে গত বছরের ধারাবাহিকতায় চলতি বছরও সারাদেশে শুরু হতে যাচ্ছে ‘ক্লিয়ার মেন বাংলাদেশ অনূর্ধ্ব-১৭ চ্যাম্পিয়নশিপ’ নামে ফুটবল টুর্নামেন্ট। ২৭২টিরও বেশি স্কুল ফুটবল টিমগুলোর অংশগ্রহণে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে বৃহৎ এই ফুটবলযজ্ঞ।

টুর্নামেন্টের পার্টনার হিসেবে থাকছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ক্লিয়ার মেন-এর সহযোগী হিসেবে থাকছে টেকনো।

এ ছাড়া কিট পার্টনার হিসেবে কাজ করবে সেইলর। দেশের সেরা স্কুলগুলোর মধ্যে হবে ফুটবলের এ জমজমাট লড়াই। ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হবে ঢাকায়। যেখানে ম্যাচ জয়ের ভিত্তিতে সেরা ১৬ স্কুল অংশ নিবে। টুর্নামেন্টে নির্বাচিত সেরা ৩৬ খেলোয়াড়ের জন্য থাকছে বাফুফে আয়োজিত বুট-ক্যাম্পে অংশগ্রহণের সুযোগ। আর ওদের মধ্য থেকেই দেশ কাঁপানো সেরা ৬ ফুটবলার যাবে ইংল্যান্ডের বিখ্যাত ম্যানচেস্টার সিটি ক্লাবের একাডেমি কোচের কাছে প্রশিক্ষণ নিতে। এর পাশাপাশি তারা ক্লাব হোমগ্রাউন্ডে উপভোগ করবে ম্যানচেস্টার সিটির একটি ম্যাচ।

দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিতব্য এই টুর্নামেন্টকে সামনে রেখে বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন ছাড়াও ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের পারসোনাল কেয়ার ডিরেক্টর নাফিস আনোয়ার এবং ট্রান্সিশন বাংলাদেশ লিমিটেডের সিইও রেজওয়ানুল হকসহ টুর্নামেন্ট আয়োজনে সংশ্লিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাফুফে সভাপতি বলেন, ফেডারেশন একা ফুটবলকে এগিয়ে নিতে পারে না। এ জন্য সবার সহযোগিতা প্রয়োজন। ইতোমধ্যে অনেক কোম্পানি, ক্লাব, ব্যক্তি এগিয়ে এসেছেন। আমরাও সারাদেশ থেকে ফুটবলার বাছাই করছি, তাদের কোয়ালিটি দেখে ক্যাম্পে আনা হচ্ছে।

তিনি আরো বলেন, আমাদের বিশ^কাপ বাছাই পর্বের খেলোয়াড়রা একেবারে নতুন। তাদের অনেকেই বঙ্গমাতা গোল্ডকাপ টুর্নামেন্ট থেকে এসেছে। বিভিন্ন প্রতিষ্ঠানের আয়োজনের কারণে আজ গ্রাম থেকে খেলোয়াড় বাছাই করে আনা সম্ভব হচ্ছে। আগামী ৪/৫ বছরে এসব খেলোয়াড়ের মাধ্যমে ভালো কিছু আশা করা হচ্ছে।

পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ইউনিলিভারের পক্ষ থেকে নাফিস আনোয়ার জানান, ২০১৮ সালে আমরা প্রথম এই টুর্নামেন্ট শুরু করি এবং দেশের আনাচে-কানাচে থেকে স্কুল টিম এতে অংশগ্রহণ করে। ২৫০০ এরও বেশি তুখোড় ফুটবলাররা এ চ্যাম্পিয়নশিপের মাধ্যমে তাদের প্রতিভা তুলে ধরতে পেরেছিল। গত বছরের সাফল্যে আমরা উৎসাহিত হয়ে এ বছরও বাফুফের সহযোগিতায় দ্বিতীয়বারের মতো এ আয়োজন করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত।

ফুটবল জনপ্রিয়তাকে আরো বাড়ানো, প্রতিভাবান ফুটবলারকে লাইম লাইটে নিয়ে আসা এবং স্কুল ফুটবল টিমের নাম জাতীয় পর্যায়ে উজ্জ্বল করাই এ আয়োজনের মূল লক্ষ্য। সংবাদ সম্মেলনে টুর্নামেন্টের কমিউনিকেশন এবং জার্সি উন্মোচন করা হয়। অনূর্ধ্ব-১৭ বয়সী ছেলেরা তাদের স্কুল দলের সঙ্গে নিবন্ধন প্রক্রিয়ায় অংশ নেয়ার মাধ্যমে টুর্নামেন্টে যোগ দিতে পারবে।

জাতীয় পর্যায়ের এই টুর্নামেন্টটি বাংলাদেশের ফুটবল অনুরাগীদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে আশাবাদ ব্যক্ত করেন আয়োজক সংশ্লিষ্টরা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App