বকুলতলায় শরৎ উৎসব আগামীকাল

আগের সংবাদ

গ্রামীণফোন ও রবিকে লাইসেন্স বাতিলের নোটিশ

পরের সংবাদ

বাংলার মঞ্চে হো চি মিন

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৫, ২০১৯ , ৮:২৪ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৫, ২০১৯, ৯:০০ অপরাহ্ণ

Avatar

ভিয়েতনামের জাতির জনক ও কিংবদন্তি নেতা হো চি মিনের জীবন, সংগ্রাম ও জীবনদর্শনের উপর ভিত্তি করেই ড্যান্স থিয়েটার তুরঙ্গমীর নতুন প্রযোজনা।বৃহস্পতিবার বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সন্ধ্যা সাড়ে ৭টা ও রাত সাড়ে ৮টায় ‘হো চি মিন’র উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয়। ‘হো চি মিন’র মূল ভাবনা, পাণ্ডুলিপি, নকশা, নৃত্য নির্মাণ ও নির্দেশনায় ছিলেন পূজা সেনগুপ্ত। সংগীত পরিচালনায় সুমন সরকার। প্রযোজনাটি নির্মাণে পৃষ্ঠপোষকতা করেছে ভিয়েতনাম সরকার এবং বাংলাদেশ দূতাবাস, ভিয়েতনাম।

এতে হো চি মিনের পাশাপাশি একটি বিশেষ মূহূর্তে দেখা যায় আরেক কিংবদন্তি নেতা ভ্লাদিমির লেনিনকে। কোনো রাজনৈতিক নেতার জীবন ও দর্শনকে কেন্দ্র করে তৈরি এটিই বিশ্বের প্রথম আত্মজীবনীমূলক ড্যান্স থিয়েটার।

এ প্রসঙ্গে পূজা সেনগুপ্ত বলেন, আমার জানা মতে, এটাই পৃথিবীর প্রথম কোনো নৃত্যপ্রযোজনা যেটা কোনো রাজনৈতিক নেতার জীবনকে ধারণ করছে। মাত্র ৪০ মিনিটে এত বড় একজন নেতার জীবনী তুলে ধরার প্রয়াস কখনই সহজ ছিল না। আমরা চেষ্টা করেছি একটি আন্তর্জাতিকমানের নৃত্যনাট্য তৈরি করার।

 

শুক্রবার ৬ সেপ্টেম্বর ভিয়েতনামের জাতীয় দিবস উদযাপন অনুষ্ঠান শেষে আবারও জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ‘হো চি মিন’ মঞ্চায়িত হবে।

২০১৫ সালে পূজা সেনগুপ্তের নির্দেশনায় তুরঙ্গমী বাংলাদেশের প্রথম ড্যান্স থিয়েটার ‘ওয়াটারনেস’ মঞ্চে আনে। মাঝে বেশ কিছু স্বল্পদৈর্ঘ্য প্রযোজনা নির্মাণ করলেও চার বছর বিরতির পর ‘হো চি মিন’ প্রযোজনার মধ্য দিয়েই পূর্ণদৈর্ঘ্য প্রযোজনা আবারও মঞ্চে আনল তুরঙ্গমী রেপার্টরি ড্যান্স থিয়েটার।

আজ বৃহস্পতিবারের প্রদর্শনী দর্শনীর বিনিময়ে সকলের জন্য উন্মুক্ত থাকলেও শুক্রবারের প্রদর্শনীর সব আসন সংরক্ষিত থাকছে। অগ্রিম টিকেট পাওয়া যাচ্ছে বিশ্বরঙের ঢাকার সব আউটলেটে ও নিউ ইস্কাটনের স্টুডিও পদ্মাতে। এছাড়া শোয়ের আগে জাতীয় নাট্যশালার টিকেট কাউন্টার থেকেও দর্শক টিকেট সংগ্রহ করা যাবে।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা