ইসিতে জিএম কাদের ও রওশন পন্থীদের পাল্টাপাল্টি চিঠি

আগের সংবাদ

বাংলার মঞ্চে হো চি মিন

পরের সংবাদ

বকুলতলায় শরৎ উৎসব আগামীকাল

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৫, ২০১৯ , ৮:১৫ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৫, ২০১৯, ৮:১৫ অপরাহ্ণ

Avatar

এক দিকে তীব্র গরমের হাসফাঁস। অপর দিকে প্রকৃতি জুড়ে শরতের প্রকৃতির অপরূপ রূপ ছড়ানো। চারিদিকে স্নিগ্ধতা ছড়িয়ে রাখা এই ঋতুতে আকাশে সাদা মেঘের ভেলা ভাসছে অন্যরকম আবেশে। আর এই ঋতু নিয়ে ১৩তম শরৎ উৎসবের আয়োজন করছে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুল তলায় দিনব্যাপী চলবে এই উৎসব। দুটি পর্বে অনুষ্ঠিত হবে এটি।

আগামীকাল শুক্রবার সকাল সাড়ে ৭টা থেকে শুরু হয়ে ১০টা পর্যন্ত চলবে প্রথম পর্ব। মাঝখানে বিরতি। বিকেল ৪টায় শুরু হবে দ্বিতীয় পর্ব। চলবে রাত ৯টা পর্যন্ত।

শিল্পী অসিত বিশ্বাসের এস্রাজ বাদনের মধ্যদিয়ে ‘শরৎ উৎসব-১৪২৬’ এর শুভ সূচনা হবে। এ উৎসবে একক সঙ্গীত পরিবেশন করবেন সালমা আকবর, প্রিয়াঙ্কা গোপ, বিশ্বজিৎ রায়, অনিমা রায়, মামুন জাহিদ খান, তানভীর সজিব, রত্না সরকার, আবিদা রহমান সেতু, মাহমুদা মৌমিতা ও আশিকুর রহমান। দলীয় নৃত্য পরিবেশন করবেন স্পন্দন, বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস্, নৃত্যজন ও স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র। একক আবৃত্তি পরিবেশন করবেন আহকাম উল্লাহ, রফিকুল ইসলাম ও নায়লা তারাননুম চৌধুরী কাকলি। দলীয় সঙ্গীত পরিবেশন করবেন সুর ও বিহার, বহ্নিশিখা, পঞ্চভাস্কর, সত্যেন সেন শিল্পীগোষ্ঠী, গীতাঞ্জলী ও ঋষিজ শিল্পীগোষ্ঠী।

সকালে শরৎ কথন পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে.এম খালিদ। বিশেষ অতিথি থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আকতারুজ্জামান ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

আলোচনায় অংশগ্রহণ করবেন সত্যেন শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট ও সত্যেন সেন শিল্পীগোষ্ঠীর সহ-সভাপতি অধ্যাপক ড. নিগার চৌধুরী। সভাপতিত্ব করবেন সংগঠনের সভাপতি, রবীন্দ্র গবেষক ও লেখক অধ্যাপক ড. হায়াৎ মামুদ।

এ উপলক্ষে ক ও খ বিভাগে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। প্রতিযোগিতার বিষয়বস্তু ‘শরৎ ঋতু’ প্রতিযোগিতা শুরু হবে উৎসবের দিন সকাল সাড়ে ৮টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের বকুলতলায়।

দ্বিতীয় পর্ব শুরু হবে বিকেল সাড়ে ৪ টায়। দলীয় সঙ্গীতে অংশগ্রহণ করবে কেন্দ্রীয় খেলাঘর আসর, বুলবুল ললিতকলা একাডেমি, উদয়ন, উজান, সুর সাগর ললিতকলা একাডেমি ও সমস্বর। দলীয় নৃত্য পরিবেশন করবে বুলবুল ললিতকলা একাডেমি, স্বপ্ন বিকাশ কলা কেন্দ্র, স্কেচ, আঙ্গীকাম, ভোরের পাখি নৃত্যকলা কেন্দ্র ও বেনুকা ললিতকলা একাডেমি। দলীয় আবৃত্তিতে অংশ নেবে মুক্তধারা সংস্কৃতি ও আবৃত্তি চর্চা কেন্দ্র, একক আবৃত্তিতে অংশগ্রহণ করবেন ইকবাল খোরশেদ জাফর, মাসকুর-এ-সাত্তার কল্লোল, রেজীনা ওয়ালী লীনা, ফয়জুল আলম পাপ্পু, জহিরুল আলম, আহসান তমাল ও আজিজুল বাশার মাসুম।

একক সঙ্গীতে অংশগ্রহণ করবেন- মহাদেব ঘোষ, মহিউজ্জামান চৌধুরী ময়না, ফাহিম হোসেন চৌধুরী, সরদার রহমত উল্লাহ, খগেন্দ্রনাথ সরকার, আকরামুল ইসলাম, খন্দকার মুজিবুল কাইয়ুম, তানজিলা তমা, শাহনেওয়াজ পারভীন ইলা, তামান্না নিগার তুলী, সমর বড়ুয়া, পল্লব গোমেজ, সানজিদা মঞ্জুরুল হ্যাপি, রাবেয়া আক্তার, শ্রাবণী গুহ রায়, মীরা মন্ডল, এস.এম মেজবাহ, মাহমুদা তাবাস্সুম বৃষ্টি, নবনীতা জাইদ চৌধুরী অনন্যা, আনজুমান ফেরদৌস কাকলি, তাহমিনা খন্দকার মুক্তি, মিজানুর রহমান আজাদ, জীবন চৌধুরী, মতিউর রহমান, সেলিম, রকিবা খান লুবা, সৌমক সাহা ধ্রুব।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা