×

খেলা

উন্মোচিত হলো কাতার বিশ্বকাপের লোগো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৯, ০৬:০১ পিএম

উন্মোচিত হলো কাতার বিশ্বকাপের লোগো

কাতারের বহুতল ভবনের দেয়ালে দেয়ালে শোভা পাচ্ছে ২০২২ বিশ্বকাপের লোগো

রাশিয়া বিশ্বকাপের পর দেখতে দেখতে কেটে গেছে এক বছরেরও বেশি সময়। এরমধ্যেই শুরু হয়েছে পরবর্তী বিশ্বকাপের প্রস্তুতি। ২০২২ সালে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে খ্যাত ফুটবল বিশ্বকাপের আসর বসবে কাতারে।

মঙ্গলবার রাতে আসন্ন বিশ্বকাপের লোগো উন্মোচন করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। স্বাগতিক কাতারের রাজধানী দোহাসহ বিশ্বের আরো ২৩টি শহরে একই সময়ে বিশ্বকাপ ফুটবলের লোগো উন্মোচন করা হয়।

লোগো উন্মোচন উপলক্ষ্যে আয়োজন করা হয় জমকালো এক অনুষ্ঠানের। বিশাল আকৃতির সব বিল্ডিংয়ে লেজার প্রজেকশনের মাধ্যমে সারা দেশে একযোগে উন্মোচিত হয় লোগো। ২০২২ সালের ২১ নভেম্বর থেকে শুরু হবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। আসন্ন বিশ্বকাপের ফাইনাল ম্যাচ হবে ওই বছরে ১৮ ডিসেম্বর। মূলত কাতারের প্রচণ্ড গরমের কথা বিবেচনার করেই শীতকালে এই টুর্নামেন্টের আসর বসবে।

আরব অঞ্চলে শীতকালে সাধারণত যে চাদর গায়ে জড়ানো হয় সেটার আকৃতিতেই করা হয়েছে বিশ^কাপের লোগোটি। এ ছাড়া বিশ্বকাপ ট্রফির সঙ্গেও কিছুটা মিল রেখে লোগোটি করা হয়েছে। এই লোগোর ডিজাইনটি মূলত সারা বিশ্বকাপে এক সুতোয় গেঁথে রাখার প্রতিকী চিত্রের দিকেই ইঙ্গিত করে। প্রকাশিত এই লোগোটি কাতারের ঐতিহ্যকে তুলে ধরে। লোগোতে রাখা হয়েছে ৮টি বাঁক, যা বিশ্বকাপের ম্যাচগুলোর ৮টি ভেন্যুকে নির্দেশ করে। এ ছাড়া নকশায় ফুটিয়ে তোলা হয়েছে আরব মরুর চিত্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App