×

পুরনো খবর

ইতিহাসের দ্বারপ্রান্তে তাইজুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৯, ১০:১২ পিএম

ইতিহাসের দ্বারপ্রান্তে তাইজুল
ইতিহাসের দ্বারপ্রান্তে তাইজুল

টেস্টে তিনি বাংলাদেশ দলের অন্যতম গুরুত্বপূর্ণ একজন সদস্য। গত কয়েক বছর ধরে সাদা পোশাকের ক্রিকেটে টাইগারদের হয়ে নিয়মিতই খেলছেন। কিন্তু টেস্টে নিয়মিত হলেও সীমিত ওভারের ক্রিকেটে স্কোয়াডে খুব একটা সুযোগ হয় না তার। আন্তর্জাতিক ক্রিকেটে তার পথচলা চার বছরের বেশি সময় ধরে। কিন্তু এখনো টি-টোয়েন্টি খেলার সুযোগ হয়নি। তবে টেস্ট কিংবা ওয়ানডে যে ধরনের ক্রিকেটই হোক না কেন যখনই সুযোগ পেয়েছেন তখনই নিজের সামর্থ্যরে প্রমাণ দিয়েছেন তিনি। বলছি বাঁ-হাতি টাইগার স্পিনার তাইজুল ইসলামের কথা।

বৃহস্পতিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে একমাত্র টেস্ট ম্যাচে আফগানদের মুখোমুখি হবে সাকিব আল হাসানের নেতৃত্বাধীন বাংলাদেশ দল। এই ম্যাচে সবার নজর থাকবে তাইজুলের দিকে। কারণ অনন্য এক রেকর্ডকে সামনে রেখেই আজকের ম্যাচটিতে খেলতে নামবেন তিনি। কী সেই রেকর্ড- তা নিয়ে নিশ্চয় প্রশ্ন জাগতে পারে পাঠকদের মনে। চট্টগ্রাম টেস্টে মাত্র একটি উইকেট পেলেই দ্রুততম টাইগার বোলার হিসেবে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করবেন এই স্পিনার।

তাইজুল ইসলামের টেস্ট অভিষেক হয় ২০১৪ সালের ৫ সেপ্টেম্বর। ওই ম্যাচে বাংলাদেশ দলের প্রতিপক্ষ ছিল ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিয়ারের অভিষেক টেস্টেই বল হাতে চমক দেখান তাইজুল। কিংস্টনে অনুষ্ঠিত ওই ম্যাচে আগে ব্যাটিংয়ে নামে স্বাগতিক উইন্ডিজ। আর ক্যারিবীদের ১ম ইনিংসে অভিষিক্ত টাইগার স্পিনার তাইজুল একাই তুলে নেন ৫ উইকেট। সেই যে শুরু, এরপর আর পেছনে তাকাননি তিনি। তখন থেকেই টেস্টে বাংলাদেশ দলের নিয়মিত সদস্য এই স্পিনার।

২০১৪ সালের অক্টোবরে বাংলাদেশ সফরে আসে জিম্বাবুয়ে। সেবার জিম্বাবুয়ের বিপক্ষে ২ ম্যাচ সিরিজের প্রথম টেস্টের ২য় ইনিংসে তাইজুল যেভাবে বোলিং করেছেন, তা টাইগার ভক্তরা কখনোই ভুলতে পারবে না। তার স্পিন ঘূর্ণি সামলাতে রীতিমতো হিমশিম খেতে হয়েছিল জিম্বাবুইয়ান ব্যাটসম্যানদের। ওই ম্যাচের ২য় ইনিংসে বাঁ-হাতি এই স্পিনার একাই তুলে নেন ৮ উইকেট। তাও মাত্র ৩৯ রানের বিনিময়ে, যা তার ক্যারিয়ার সেরা তো বটেই, বাংলাদেশের টেস্ট ইতিহাসেও সেরা বোলিং ফিগার।

টেস্টে এখন তাইজুল বাংলাদেশ দলের তৃতীয় সর্বোচ্চ উইকেট শিকারি। এ পর্যন্ত ২৪ টেস্টে ৯৯ উইকেটে পেয়েছেন তিনি। এ তালিকায় তার উপরে আছেন সাকিব আল হাসান ও মোহাম্মদ রফিক। সাদা পোশাকের ক্রিকেটে উইকেট শিকারের দিক দিয়ে সাকিব নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। তার ধারে কাছেও নেই অন্য কোনো বোলার। টেস্টে সবচেয়ে বেশি উইকেট শিকারি টাইগার বোলারদের তালিকায় শীর্ষে থাকা সাকিবের নামের পাশে আছে ৫৫ ম্যাচে ২০৫ উইকেট। তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রফিকের উইকেট ৩৩ ম্যাচে ১০০টি। সে ক্ষেত্রে আফগানদের বিপক্ষে টেস্টে আর মাত্র ২টি উইকেট পেলেই রফিককে পেছনে ফেলে তালিকার দ্বিতীয় স্থানে উঠে আসবেন তাইজুল।

বাঁ-হাতি এই স্পিনার ক্যারিয়ারে এ পর্যন্ত এক ইনিংসে ৫ উইকেটে পেয়েছেন ৭ বার, যা বাংলাদেশের পক্ষে তৃতীয় সর্বোচ্চ। তালিকায় প্রথম ও দ্বিতীয় স্থানে আছেন যথাক্রমে সাকিব ও মিরাজ। এ পর্যন্ত চারজন টাইগার বোলার এক টেস্টে উভয় ইনিংস মিলিয়ে ১০ বা তার বেশি উইকেট পাওয়ার কীর্তি দেখিয়েছেন। তাইজুল তাদেরই একজন। ২ ম্যাচের টেস্ট সিরিজে সবচেয়ে বেশি উইকেট শিকারি বাংলাদেশি বোলারের রেকর্ডটি মিরাজের দখলে আছে। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ১৯ উইকেট নেন তিনি। ২০১৮ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজে মিরাজের রেকর্ড ভাঙার খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন তাইজুল ইসলাম। রোডেশিয়ানদের বিপক্ষে ২ ম্যাচের ওই সিরিজে ১৮ উইকেট নেন তিনি।

১৯৯২ সালের ৭ ফেব্রুয়ারি নাটোরে জন্ম নেয়া তাইজুলের সামনে এখনো অনেকটা পথ পাড়ি দেয়া বাকি। বল হাতে দুর্দান্ত দাপট দেখিয়েই ক্যারিয়ারের অবশিষ্ট সময়টা কাটবে তার, আর সে সঙ্গে দলকে এনে দেবেন আরো অসংখ্য জয় এমনটিই প্রত্যাশা টাইগার সমর্থকদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App