×

খেলা

আফগান বধের অপেক্ষায় সাকিবরা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৪ সেপ্টেম্বর ২০১৯, ০৯:৫৮ পিএম

আফগান বধের অপেক্ষায় সাকিবরা

সংবাদ সন্মেলনে টাইগার অধিনায়ক সাকিব আল হাসান/ছবি: কমল দাশ

আফগান বধের অপেক্ষায় সাকিবরা

ঘরের মাঠে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়াকে নাকানি-চুবানি খাওয়ানো টাইগাররা চট্টগ্রামে আফগান বধে মরিয়া। ঐতিহাসিক এক মুহূর্তের সাক্ষী হতে যাচ্ছে বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম।

এই মাঠে বৃহস্পতিবার সকালে টেস্ট খেলতে নামছে বাংলাদেশ ও আফগানিস্তান। এটি সাদা পোশাকের ক্রিকেটে দুদলের প্রথম ম্যাচ। বাংলাদেশ প্রায় দুই দশক ধরে টেস্ট খেলছে। এই সময়ে ১১৪টি ম্যাচ খেলেছে টাইগাররা।

অন্যদিকে আফগানিস্তান টেস্টে এখনো নবীন। এ পর্যন্ত মাত্র দুটি টেস্ট খেলেছে কাবুলিওয়ালারা। একটি ভারতের বিপক্ষে। আর অপরটিতে তাদের প্রতিপক্ষ ছিল আয়ারল্যান্ড। আর বাংলাদেশের বিপক্ষে ম্যাচটি হতে যাচ্ছে আফগানদের তৃতীয় টেস্ট।

ম্যাচটিকে সামনে রেখে বুধবার সংবাদ সম্মেলনে উপস্থিত হন দুই দলের অধিনায়ক। এ সময় বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান এবং আফগান দলপতি রশিদ খান দুজনের মুখেই প্রকাশ পেয়েছে ম্যাচ জয়ের লক্ষ্যের কথা।

টেস্ট মর্যাদা পাওয়ার পর এখন পর্যন্ত মাত্র ২টি ম্যাচ খেলেছে আফগানিস্তান। ২০১৮ সালের জুনে নিজেদের ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্টে ভারতের মুখোমুখি হয় তারা। ম্যাচটি আফগানরা হেরেছে ২৬২ রানের বড় ব্যবধানে। তবে নিজেদের দ্বিতীয় টেস্টেই জয় পান রশিদ খান-মোহাম্মদ নবিরা। চলতি বছরের মার্চে টেস্টের আরেক নবীন সদস্য আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারায় তারা।

আফগান ম্যাচকে সামনে রেখে নতুন কোচ রাসেল ডমিঙ্গোর অধীনে দুই সপ্তাহ অনুশীলন করেছেন বাংলাদেশ দলের ক্রিকেটাররা, যা দলের প্রস্তুতিতে বেশ কাজে লেগেছে বলে অভিমত টাইগার দলপতি সাকিবের। রশিদ খানের দলের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে দল সর্বোচ্চ প্রস্তুতিটাই নিয়েছে বলে বিশ্বাস করেন তিনি। এই ম্যাচে টাইগার ব্যাটসম্যানদের বেশ ভুগাবেন আফগান স্পিনাররা এমনটিই ধারণা সবার। তবে নিজ দলের ব্যাটসম্যানদের প্রস্তুতিতেও পূর্ণ আস্থা রয়েছে সাকিবের।

তাই তো ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে তিনি বলেন, আফগান স্পিন আক্রমণ নিঃসন্দেহে দুর্দান্ত, যা আমার দলের ব্যাটসম্যানদের জন্য অবশ্যই বাড়তি চ্যালেঞ্জ। তাদের পেস বোলাররাও যথেষ্ট ভালো মানের। তবে আমারদের প্রস্তুতি ভালো হয়েছে। আমি আমার দলের ব্যাটসম্যানদের ওপর পুরোপুরি আত্মবিশ্বাসী।

অনুশীলনে সবাই নিজেদের সেরাটা দিয়েছে বলে জানিয়েছেন সাকিব। এখন মাঠে নেমে সেটা প্রমাণ করতে মুখিয়ে আছেন তারা। এ বিষয়ে টাইগার দলপতি বলেন, গত দুই সপ্তাহে যে প্রস্তুতি হয়েছে তার চেয়ে বেশি আশা করা আমার কাছে উচিত হবে না। অনুশীলনে সবাই যার যার জায়গা থেকে সেরাটা দেয়ার চেষ্টা করেছে। আমার মনে হয় যেভাবে প্রস্তুতি নেয়া হয়েছে সেটা মাঠে ঠিকঠাকভাবে প্রদর্শন করতে পারলেই আমরা সাফল্য পাবো।

রশিদ খান, মোহাম্মদ নবি ও জহির খানদের সামলানোটা টাইগার ব্যাটসম্যানদের জন্য যেমন বড় চ্যালেঞ্জ, তেমনি বাংলাদেশ দলের বোলারদের জন্যও কাজটা সহজ নয়। কেননা, টেস্ট আঙিনায় আফগানিস্তান এখনো নবীন দল। সাদা পোশাকে তাদের ব্যাটিং কেমন হবে তা নিয়েও রয়েছে রহস্য। বিষয়টি ভাবাচ্ছে সাকিবকেও। তবে নিজেদের কাজটা যথাযথভাবে সম্পন্ন করতে পারলেই সবকিছু সহজ হয়ে যাবে বলে মনে করেন দেশসেরা অলরাউন্ডার।

এ বিষয়ে তার অভিমত, আমার মনে হয় যে এটা একটা গুরুত্বপূর্ণ পয়েন্ট। প্রস্তুতি ম্যাচে তাদের পারফরমেন্সের কথা আমাদের বিবেচনায় আছে। সেখানে তারা বেশ ভালো খেলেছে। আমাদের মূল দায়িত্ব হলো সাধারণ কাজগুলো ঠিকঠাকভাবে করা। আমরা যদি এটা করতে পারি তবে অবশ্যই ভালো ফল পাবো।

এদিকে আফগান অধিনায়ক রশিদ খানও বিশ্বাস করেন নিজেদের সেরাটা উজাড় করে দিতে পারলে ম্যাচ জেতা অসম্ভব নয়। তার মতে, বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ। তার ওপর খেলা হচ্ছে টাইগারদেরই ঘরের মাঠে। নিশ্চয়ই তাদের হারানোটা আমাদের জন্য কঠিন চ্যালেঞ্জ। কিন্তু আমরা ভালো একটা দল নিয়েই এখানে খেলতে এসেছি। আমার বিশ্বাস ভালো খেললে অবশ্যই ম্যাচ জেতা সম্ভব।

একই সুরে কথা বলেছেন আফগানিস্তানের ভারপ্রাপ্ত কোচ অ্যান্ডি মোলস। নিজেদের আন্ডারডগ হিসেবে মেনে নিয়ে তিনি বলেন, অবশ্যই বাংলাদেশ ফেভারিট। আর আমরা আন্ডারডগ হিসেবে মাঠে নামব। ঘরের মাঠে বাংলাদেশ বিশে^র বড় দলগুলোর বিপক্ষে সেয়ানে সেয়ানে লড়াই করে। কিন্তু আমরা যদি নিজেদের পরিকল্পনা অনুযায়ী খেলতে পারি তবে সাফল্য পাওয়া অসম্ভব নয় বলে বিশ্বাস করি আমি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App