জিডি করা প্রসঙ্গে যা বললেন শবনম ফারিয়া

আগের সংবাদ

বিপিএল নিয়ে সুর পাল্টালেন অর্থমন্ত্রী

পরের সংবাদ

সিঙ্গাপুরে নারী হকি দল

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৯ , ১১:০২ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৪, ২০১৯, ১১:০২ অপরাহ্ণ

Avatar

হকিতে বাংলাদেশের অবস্থান ভালো না হলেও একেবারে খারাপ নয়। ছেলেদের হকিতে লাল-সবুজের প্রতিনিধিদের যাত্রা শুরু কয়েক দশক আগে। মেয়েদের হকিতে বাংলাদেশের মেয়েদের অভিষেক মাত্র কয়েক মাস আগে। খেলা বলতে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে ভারতে সাই ন্যাশনাল হকি একাডেমি নারী দলের বিপক্ষে ৬টি প্রীতি ম্যাচ। জয় না পেলেও ৩৬ গোলের বিপরীতে প্রতিপক্ষের জালে ৪ বার বল পাঠিয়েছিল মিতুরা।

সেই অভিজ্ঞতাকে পূঁজি করে এবার সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকিতে জয়ের সন্ধানে মাঠে নামবে লাল-সবুজের প্রতিনিধিরা। এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি টুর্ণামেন্টে অংশ নিতে বুধবার বিকেলে বিমানের ফ্লাইটে করে সিঙ্গাপুর পৌঁছায় বাংলাদেশ অনূর্ধ্ব ২১ নারী হকি দল। টুর্ণামেন্ট চলাকালীন সিঙ্গাপুরের সেরাঙ্গুনের হোটেল মিত্রা ইনে অবস্থান করবে দল। হেড কোচ তারিকুজ্জামান নান্নু জানান- একদিন বিশ্রাম নিয়ে বৃহস্পতিবার থেকে অনুশীলন শুরু করবে দল।

আয়োজক কমিটি ও অংশগ্রহণকারী দলগুলোর সাথে আলোচনা করে প্রস্তুতি ম্যাচ আয়োজনের চেষ্টা করা হবে। শেষ মুহুর্তে নেপাল নাম প্রত্যাহার করে নেয়ায় টুর্ণামেন্টে বাংলাদেশসহ ৬টি দল রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলবে। এবং পরিবর্তিত ফিকশ্চারে রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে হবে ম্যাচ। টুর্ণামেন্টের সেরা দুই দল অংশ নিবে ওমেন্স জুনিয়র এশিয়া কাপ ২০২০-এ।

আগামী ৯-১৫ সেপ্টেম্বর এই টুর্নামেন্টে প্রথমবারের মতো অংশ নিচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ নারী হকি দল। তাই সিঙ্গাপুরে অনুষ্ঠিতব্য এএইচএফ অনূর্ধ্ব-২১ নারী হকিতে খেলতে আজ ঢাকা ছেড়েছেন মিতু-স্বর্ণারা। তাদের এই বিদেশ যাত্রার মধ্য দিয়ে নতুন ইতিহাস লেখা হলো বাংলাদেশের হকিতে। এ উপলক্ষে গতকাল দেশ ছাড়ার আগে লাল-সবুজের প্রতিনিধিদের শুভ কামনা জানায় হকি প্লেয়ার্স ওয়েলফেয়ার্স এসোসিয়েশন।

এ সময় জাতীয় হকি দলের সাবেক তারকা প্রতাপ শঙ্কর হাজরা বলেন- লাল-সবুজের পতাকা বুকে নিয়ে খেলার সুযোগ সবাই পায় না। নারী খেলোয়াড়দের উচিত সেই সুযোগকে সম্মান দিয়ে দেশের হয়ে সেরা নৈপুণ্য দেখানো। খেলার আগেই যেন না হেরে যায় রিতু-স্বর্ণারা।

এয়ার এশিয়া ওমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি টুর্নামেন্টে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে ৯ সেপ্টেম্বর স্বাগতিক সিঙ্গাপুরের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ পরের দিন শ্রীলঙ্কার বিপক্ষে, তৃতীয় ম্যাচ ১২ সেপ্টেম্বর হংকংয়ের বিপক্ষে, ১৪ সেপ্টেম্বর উজবেকিস্তান এবং ১৫ সেপ্টেম্বর চাইনিজ তাইপের বিপক্ষে। এই দলগুলোর মধ্যে শীর্ষ দুই জুনিয়র নারী এশিয়া কাপে খেলার সুযোগ পাবে।