বিরোধীদলীয় নেতা হতে রওশন এরশাদের পাল্টা চিঠি

আগের সংবাদ

আফগান বধের অপেক্ষায় সাকিবরা

পরের সংবাদ

পিবিএস-এ ‘বঙ্গবন্ধু বুক গ্যালারি ও মঞ্চ’ উদ্বোধন

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৪, ২০১৯ , ৯:৩১ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ৪, ২০১৯, ৯:৩১ অপরাহ্ণ

Avatar

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাতে অনন্য এক উদ্যোগ নিয়েছে পাঞ্জেরী পাবলিকেশন লিমিটেডের সহযোগী প্রতিষ্ঠান দেশের প্রথম চেইন বুক শপ পিবিএস। ৯ বছর আগে প্রতিষ্ঠিত চার হাজার বর্গফুটের বিশাল ওই পরিসরে দুই লাখ বই পড়ার আয়োজন যেমন রয়েছে; তেমনি রয়েছে গান শোনা আর কফির পেয়ালায় চুমুক দেওয়ারও সুযোগ।

এবার সেই বুক সেন্টারের একটি বড়ো অংশজুড়ে থাকবে দেশে-বিদেশে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইয়ের সমাহার ‘বঙ্গবন্ধু বুক গ্যালারি ও মঞ্চে’।

শিশু-কিশোরদের জন্য প্রতি শুক্রবার সকাল দশটা থেকে বারটা পর্যন্ত বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই পড়া কবিতা ও ছড়া আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা নিয়মিতভাবে আয়োজিত হবে গ্যালারি সংলগ্ন মঞ্চে। এটি পরিচালনা করবেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সঙ্গীতা ইমাম।

এছাড়া, যে কোন লেখক বা প্রকাশক বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ নিয়ে লেখা বইয়ের মোড়ক উন্মোচন ও আলোচনা করতে পারবেন এই মঞ্চে। প্রতিষ্ঠানটির অবস্থান শান্তিনগর মোড়ে।

আজ বুধবার (৪ সেপ্টেম্বর) বিকালে ‘বঙ্গবন্ধু বুক গ্যালারি ও মঞ্চ’র উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর। উদ্বোধনী পর্বে অতিথি ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমান। স্বাগত বক্তব্য দেন পাঞ্জেরী পাবলিকেশন্সের চেয়ারম্যান কামরুল হাসান শায়ক। শুভেচ্ছা বক্তব্য রাখেন পাঞ্জেরী পাবলিকেশন্সের পরিচালক ইঞ্জিনীয়ার আবদুল্লাহ আল বাকী। সঞ্চালনা করেন অন্যপ্রকাশ-এর প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান বলেন, ৭১ যে অসহযোগ আন্দোলন পৃথিবীর ইতিহাসে এক অনন্য ঘটনা। বঙ্গবন্ধুর নিদের্শে একটি দেশ পরিচালিত হচ্ছিল। পরে তার নিদের্শেই মুক্তিযুদ্ধ পরিচালিত হয়েছে। স্বাধীন দেশে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়েছে এমন দৃষ্টান্ত পৃথিবীতে আর নেই। বাংলাদেশের ইতিহাসের মধ্যে দুই দশকের ইতিহাসে বঙ্গবন্ধু নির্বাসিত ছিলেন। তাই, বঙ্গবন্ধুকে ভালোভাবে জানার প্রয়োজন রয়েছে। আমাদের কর্তব্য বঙ্গবন্ধু কে ছিলেন, কেন ছিলেন, কী ছিলেন সেটা জানতে হবে। বাংলাদেশের ইতিহাস, বঙ্গবন্ধুর ইতিহাস জানার মধ্য দিয়ে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠায় উদ্যোগী হতে পারবো।

আসাদুজ্জামান নূর বলেন, ইতিহাস নিয়ে মানুষের এক ধরনের নির্লিপ্ততা রয়েছে। তরুণ প্রজন্মের ইতিহাস নিয়েও যেন আগ্রহ কম। তাদের দেশ নিয়ে আবেগ কাজ করে কিন্তু দেশটির জন্ম ইতিহাস নিয়ে গভীরে যাওয়ার আগ্রহ কম দেখি। আমাদের যারা মুক্তিযুদ্ধ করেছি তাদের পরিস্থিতি বদলাতে উদ্যোগী হতে হবে। তরণদের এই ইতিহাসবিমুখতা বদলাতে পারে বই পড়ার অভ্যাস। তরুণ কিশোরদের বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের বই পাঠে সম্মিলিতভাবে উদ্যোগী হতে হবে। পিবিএস এই উদ্যোগ সারাদেমের মানুষের সামনে অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে দেখা দেবে।

সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের স্বকীয়তা ছিল তিনি মাঠে ময়দানে কাজ করতেন। তার সেই স্বকীয়তার কথা আমরা বিভিন্ন বইয়ে পাই। আমাদের রাজনীতি গণতন্ত্রে প্রত্যাবর্তন করেছে। কিন্তু সেই গণতন্ত্রের পূর্ণাঙ্গ রূপ পেতে হলে বঙ্গবন্ধুর দর্শণ, ভাবনা ও কর্মকে অনুসরণ করতে হবে। বঙ্গবন্ধুকে নিয়ে প্রচুর কাজ হচ্ছে ঠিক কিন্তু তার অনেক কাজ এখনো লিপিবদ্ধ হয়নি। তাকে নিরন্তর গবেষণা করে যেতে হবে জাতির জীবনে একটি স্থিতিশীল গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে হলে।

হাবিবুর রহমান বলেন, বঙ্গবন্ধু স্বাধীনতা আর মুক্তির সংগ্রামের কথা বলেছেন। তিনি আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। কিন্তু মুক্তি দিয়ে যেতে পারেননি। মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রাখতে তাঁর সুযোগ্য কন্যা দিক নির্দেশনা দিয়ে যাচ্ছেন।

এখানে নতুন নতুন নায়ক বানানোর চেষ্টা করা হয়েছিল, কিন্তু সে অপচেষ্টা ব্যর্থ হয়ে গেছে বলেও মন্তব্য করেন তিনি।
কামরুল হাসান শায়ক বলেন, একটা সময় ছিল দেশে মুক্তিযুদ্ধের কথা বলা যেতো না। মুক্তিযোদ্ধারা নিজেদের পরিচয় দিতেন না। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ বাজানো যেত না। এমন সময় ছিল রাজাকাররা দেশের মন্ত্রী হয়েছিলেন। সেই সময় আজ গত হয়েছে। মুক্তিযুদ্ধের চেতনালালিত সময় ফিরে এসেছে। এখন মুক্তিযুদ্ধের চেতনায় আমাদের ভবিষ্যত গড়বার সময়। আর সেজন্য জানতে হবে দেশের জন্ম ইতিহাস। ইতিহাসের শক্তিতে এগিয়ে যাবে দেশ। সেজন্য বঙ্গবন্ধু বুক গ্যালারি স্থাপন করা হয়েছে বলে জানালেন তিনি।

এই বুক কর্নারে বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বই ও দেশ বিদেশ থেকে প্রকাশিত বই এখানে স্থান পাবে। এতে স্থান পেয়েছে – বঙ্গবন্ধুর জীবনদর্শন, বঙ্গবন্ধুর ভাষণের সংগ্রহ, বঙ্গবন্ধুর জীবন ও কর্ম, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জীবন ও রাজনীতি, বঙ্গবন্ধু:মহাকালের মহানায়ক, জাতির পিতা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’সহ আরো অসংখ্য গ্রন্থ। এছাড়া, বঙ্গবন্ধুকে নিয়ে লেখা।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা