×

জাতীয়

নারয়ণগঞ্জ ডকইয়ার্ডে বিসিজিএস অপূর্ব বাংলার লঞ্চিং অনুষ্ঠিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৯, ০৮:০০ পিএম

নারয়ণগঞ্জ ডকইয়ার্ডে বিসিজিএস অপূর্ব বাংলার লঞ্চিং অনুষ্ঠিত

নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য নির্মাণাধীন ২টি ইনশোর প্যাট্রেল ভেসেলের (আইপিভি) একটি বিসিজিএস অপূর্ব বাংলার লঞ্চিং আজ মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীর মহাপরিচালক রিয়ার এডমিরাল এম আশরাফুল হক।

এ সময় অন্যান্যদের মধ্যে ডিইডব্লিউ নারায়ণগঞ্জ লি.এর ব্যবস্থাপনা পরিচালক কমোডর শামসুল আলম, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী ও ডকইয়ার্ডের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) কোস্ট গার্ড সদর দপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

প্রধান অতিথির বক্তব্যে কোস্ট গার্ড মহাপরিচালক বলেন, নারায়নগঞ্জ ডকইয়ার্ডের সঙ্গে বাংলাদেশ কোস্ট গার্ডের সম্পর্ক সুগভীর। এই ইয়ার্ড বাংলাদেশ কোস্ট গার্ডের জন্য দেশের সর্বপ্রথম জেট প্রপালশান প্রযুক্তির বোট নির্মাণ করেছে, যা বাংলাদেশ কোস্ট গার্ডের অপারেশনাল কর্মকান্ড বৃদ্ধির পাশাপাশি দেশের বৈদেশিক মুদ্রা সাশ্রয়ে অন্যতম ভূমিকা পালন করেছে।

নির্মিতব্য জাহাজদ্বয় বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনীতে সংযোজিত হলে দেশের সমুদ্র বন্দর, বহিঃনোঙর এবং ‘ব্লু-ইকোনমি’ সংশ্লিষ্ট এলাকায় গুরুত্বপূর্ণ টহল কাজে নিয়োজিত থাকবে। বিশেষ করে দেশের সমুদ্র এলাকায় সার্ভেল্যান্স, এন্টি পাইরেসি, এন্টি স্মাগলিং, এন্টি ড্রাগ ট্রাফিকিং, মৎস্য সম্পদ সংরক্ষণ, সন্ত্রাস ও জঙ্গীবাদ রোধে জাহাজগুলি ব্যবহৃত হবে। এ সকল নিরাপত্তার সংক্রান্ত কাজের পাশাপাশি জাহাজগুলি বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ কবলিত অঞ্চলে ত্রাণ ও উদ্ধার তৎপরতা পরিচালনার কাজেও ব্যবহৃত হবে।

২০১৭ সালের ৬ জুন বাংলাদেশ কোস্ট গার্ড ও ডিইডব্লিউ নারায়নগঞ্জ এর মধ্যাকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী আইপিভি ২টি নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে একটি বিসিজিএস অপূর্ব বাংলা মঙ্গলবার লঞ্চিং করা হয়। বিসিজিএস অপূর্ব বাংলা দৈর্ঘ্যে ৫২.৮ মিটার এবং জাহাজটি সর্বোচ্চ ২৩ নট গতিতে চলতে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App