প্রবাসে নারী শ্রমিক নির্য়াতনকারীদের বিচার হবে : বায়রা

আগের সংবাদ

দলীয় মনোনয়ন ফরম নিলেন সাদ এরশাদ

পরের সংবাদ

শুভ জন্মদিন মহানায়ক উত্তম কুমার

বিনোদন প্রতিবেদক :

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ৩, ২০১৯ , ৩:১৬ অপরাহ্ণ

আজ ৩ সেপ্টেম্বর মহানায়ক উত্তম কুমারের জন্মদিন। ১৯২৬ সালে এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। তার আসল নাম অরুণ কুমার চট্টোপাধ্যায়। সাবলীল অভিনয় দক্ষতার জন্য তিনি প্রতিটি বাঙালির হৃদয়ে আছেন।
তার জন্ম কলকাতায়। তিনি ছিলেন জনপ্রিয় ও দাপুটে এক অভিনেতা। তখনকার প্রায় সব নায়িকার সঙ্গে কাজ করলেও উত্তম-সুচিত্রা জুটি বেশি জনপ্রিয়। মধ্যবিত্ত পরিবারের সন্তান উত্তম কুমারকে অনেক কষ্টে অর্জন করতে হয়েছে এই খ্যাতি। তাই হয়তো পর্দায় টানা-পোড়েনের বিষয়গুলো দারুণভাবে ফুটিয়ের তুলতেন এই দাপুটে অভিনেতা। নিতীন বসুর পরিচালনায় ‘দৃষ্টিদান’ ছবির মাধ্যমে চলচ্চিত্রে পথচলা শুরু উত্তম কুমারের। তবে এর আগে ‘মায়াডোর’ ছবিতে কাজ করলেও সেটি মুক্তি পায়নি। ‘সাড়ে চুয়াত্তর’ ছবিতে প্রথমবারের মতো অভিনেত্রী সুচিত্রা সেনের সঙ্গে জুটি বাধেন তিনি। ছবিটি বাংলা চলচ্চিত্র জগতের সবচেয়ে জনপ্রিয় এবং সফল উত্তম-সুচিত্রা জুটির সূত্রপাত করে। এই জুটির সফল ছবির মধ্যে আছে- হারানো সুর, পথে হল দেরী, সপ্তপদী, চাওয়া পাওয়া, বিপাশা, জীবন তৃষ্ণা এবং সাগরিকা। জনপ্রিয় এই অভিনেতা বেশ কয়েকটি হিন্দি ছবিতে কাজ করেন। এগুলো হলো ছোটিসি মুলাকাত, অমানুষ এবং আনন্দ আশ্রম। প্রখ্যাত নির্মাতা সত্যজিৎ রায়ের দু’টো চলচ্চিত্রে কাজ করেছিলেন তিনি। ‘নায়ক’ এবং ‘চিড়িয়াখানা’ দু’টো ছবিই প্রশংসিত হয়।

১৯৫৭ সালে অজয় কর পরিচালিত ‘হারানো সুর’ ছবিতে তিনি অভিনয় করে প্রশংসিত হয়েছিলেন সমগ্র ভারতজুড়ে। সেই বছর ছবিটি পেয়েছিল রাষ্ট্রপতির সার্টিফিকেট অফ মেরিট।
২৪ জুলাই ১৯৮০ সালে মৃত্যুবরণ করেন বাংলার এই জনপ্রিয় নায়ক।