×

সাহিত্য

দুইবাংলার শিল্পীদের মেলবন্ধনে ‘সিম্ফনি’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৯, ০৯:০৫ পিএম

দুইবাংলার শিল্পীদের মেলবন্ধনে ‘সিম্ফনি’

ঢাকার লা গ্যালারিতে ‘সিম্ফনি’

দুইবাংলার শিল্পীদের মেলবন্ধনে ‘সিম্ফনি’

আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার লা গ্যালারিতে সোমবার শুরু হলো ‘সিম্ফনি’ শীর্ষক দুইবাংলার দলীয় চিত্র প্রদর্শনী। যেখানে প্রদর্শিত হচ্ছে ভারতীয় শিল্পী অধ্যাপক বিমানবিহারী দাস, জয়দেব বালা, নিশি শর্মা, সিমরান কাওয়ালজিৎ সিং লাম্বা এবং সুব্রত ঘোষ; আর বাংলাদেশের নূরুন্নাহার পাপা, এলহাম হক খুকু এবং জেবুন্নাহার নাঈমের চিত্রকর্ম।

সোমবার (২ সেপ্টেম্বর) প্রদর্শনীটির উদ্বোধন করেন অল ইন্ডিয়া ফাইন আর্টস এন্ড ক্রাফ্টস সোসাইটির চেয়ারম্যান বিশিষ্ট অধ্যাপক বিমান বিহারী দাস। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ এবং লেখক অধ্যাপক নজরুল ইসলাম। সভাপতিত্ব করেন আলিয়ঁস ফ্রঁসেজ দ্য ঢাকার পরিচালক অলিভিয়ে দঁতজে।

গ্যালারি ঘুরে দেখা গেছে শিল্পকর্মগুলোতে ভারত ও বাংলাদেশের লোকজ থীম ও ঐতিহ্যকে তুলে ধরা হয়েছে। প্রদর্শনীতে ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা পদ্মশ্রী উপাধিতে শোভিত অধ্যাপক বিমানবিহারী দাসের ব্রোঞ্জ এবং মার্বেল ভাস্কর্যগুলোর সাথে সাথে তার এ্যাক্রিলিক চিত্রকর্মও। নূরুন্নাহার পাপা প্রদর্শন করেন ওরিয়েন্টাল ধাঁচ ও আধুনিক নকশার ফিউশন। এলহাম হক খুকু বিশেষভাবে অনুসরণ করেন বাংলাদেশের সংস্কৃতি ও সামাজিক দিকগুলো। জেবুন্নাহার নাঈম তার মোটিফগুলোকে সামাজিক প্রতীকরূপে ব্যবহার করেন এবং সৃষ্টি করেন বাস্তব, অধিবাস্তব এবং বিমূর্ত শিল্পকর্ম। সুব্রত ঘোষ তার শিল্পসৃষ্টির জন্য চিত্রশিল্পের মহান ঐতিহ্য এবং ক্লাসিক যুগের ভাস্কর্যগুলির দিকে পেছন ফিরে তাকান। জয়দেব বালার কাজ তার ভারতীয় ঢঙে ছবি আঁকার ধাঁচের জন্য সুপরিচিত, বেশিরভাগ শিল্পকর্মগুলিই থিম এবং কাজের ধরণে আধুনিক তিনি। সিমরান কাওয়ালজিৎ সিং লাম্বা’র মিশ্রমাধ্যমের কাজগুলি ড্রাই প্যাস্টেল, গলিত তার আর তরল আলকাতরা দিয়ে সৃষ্ট। নিশি শর্মা তার ব্যক্তিগত গহনসঞ্চারী অভিজ্ঞতা আর জগৎজীবনের পরিবর্তনশীল অভিজ্ঞতাগুলোকে সরাসরি তার বিষয় করে নেন বিমূর্ত ঘরাণায়। সব মিলিয়ে অনন্যসাধারণ এক আয়োজন। প্রদর্শনীটি চলবে ৭ সেপ্টেম্বর পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App