×

জাতীয়

কমতে শুরু করেছে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০১৯, ০৭:৪২ পিএম

রাজধানী ঢাকাসহ সারাদেশে নতুন করে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা কমতে শুরু করেছে। গত ৩১ আগস্ট থেকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা হাজার থেকে শতকের ঘরে নেমে এসেছে। এদিন আক্রান্ত হয় ৭৬০ জন। ১ সেপ্টেম্বর আক্রান্তের সংখ্যা কিছুটা বেড়ে হয় ৯০২।

তবে গত ২৪ ঘণ্টায় (রবিবার সকাল ৮টা থেকে সোমবার সকাল ৮ টা পর্যন্ত) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর হার ৪ শতাংশ কমেছে। এ সময় আক্রান্ত রোগীর সংখ্যা ৮৬৫ জন। এর আগে আগস্ট মাসের মধ্যে সবচেয়ে কম আক্রান্ত হয় গত ৩০ আগস্ট। এ দিন এক হাজার ২৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, গত পহেলা এপ্রিল থেকে ২ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশে ৭১ হাজার ৯৬২ জন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হন। আর চিকিৎসায় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৬৭ হাজার ৮৪৩ জন।

এছাড়া দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি আছে ৩ হাজার ৯৩১ জন। এর মধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ২ হাজার ১৭৭ জন ও অন্যান্য বিভাগে ১ হাজার ৭৫৪ জন রোগী ভর্তি। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৮৮ টি মৃত্যুর তথ্য পাঠানো হয়েছে। এর মধ্যে ৯৬ টি মৃত্যু পর্যালোচনা করে ৫৭ টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে প্রতিষ্ঠানের ডেথ রিভিও কমিটি।

এদিকে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনের (বিএমএ) ভবনে আওয়ামীলীগের ডেঙ্গু প্রতিরোধ ও চিকিৎসা মনিটরিং সেলের কার্যকরী কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন কমিটির আহ্বায়ক এবং বিএমএ’র সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন। সভায় গত এক মাসের তুলনায় বর্তমানে সারাদেশে ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা কমে যাওয়ায় সন্তোষ প্রকাশ করা হয়।

একজনের মৃত্যু: ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আজ সোমবার ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে হাসান ফকির (৪৫) নামে এক নিরাপত্তা কর্মী মারা গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App