করাইল বস্তিতে হেলথ স্বাস্থ্যসেবা ক্যাম্প

আগের সংবাদ

২৫০ কোটি টাকা পাচ্ছে বিএফডিসি

পরের সংবাদ

কমার্স ব্যাংক

শতকোটি টাকা আত্মসাতে ৬ জনের বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ১, ২০১৯ , ৭:৪২ অপরাহ্ণ | আপডেট: সেপ্টেম্বর ১, ২০১৯, ৭:৪২ অপরাহ্ণ

Avatar

চার গ্রাহকের ব্যাংক হিসাবে টাকা না থাকা সত্বেও কমার্স ব্যাংক লিমিটেড থেকে সুদ-আসলসহ শত কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির দুই কর্মকর্তাসহ ৬ জনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

আজ রবিবার (১ সেপ্টেম্বর) দুদকের চট্টগ্রাম সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক বাদী হয়ে মামলাটি দায়ের করেন। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রনব কুমার ভট্টাচার্য্য বিষয়টি নিশ্চিত করেছেন।

মামলার আসামিরা হলেন- বাংলাদেশ কমার্স ব্যাংক লিমিটেডের আগ্রাবাদ শাখার সাবেক ইভিপি ও ম্যানেজার মুহম্মদ নিজাম উদ্দিন, সাবেক জুনিয়র অফিসার মো. নিজাম উদ্দিন, মেসার্স আক্তার এন্টারপ্রাইজের মালিক মো. নূর-উন-নবী, মেসার্স শাহজালাল ট্রেডার্সের মালিক মো. আনোয়ার মিয়া, গ্রাহক কাজী শরীফ আহমেদ ও আবদুল আজিজ।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজশে প্রতারণা ও জাল জালিয়াতির মাধ্যমে গ্রাহকের হিসাবে টাকা না থাকা সত্বেও টাকা উত্তোলন করার সুযোগ করে দেয়া হয়। পরবর্তীতে যা সুদ-আসলসহ মোট ১০৪ কোটি ৫৭ লাখ টাকা দাঁড়ায়।

মামলায় আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪৬৮/১০৯ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

প্রসঙ্গত, ক্ষমতা বহির্ভূতভাবে ব্যাংকের প্রধান কার্যালয়ের অনুমতি এবং পর্যাপ্ত জামানত ছাড়া কমার্স ব্যাংকের চট্টগ্রাম আগ্রাবাদ শাখা থেকে ২০০২ সাল থেকে ২০১৫ সালের মার্চ পর্যন্ত সময়ে ৪৫ কোটি এক লাখ ২১ হাজার ৯৪৭ টাকা উত্তোলন করা হয়।

যা এসব টাকার সুদ ৫৯ কোটি ৫৬ লাখ ২৫ হাজার ৯৮০ টাকাসহ মোট ১০৪ কোটি ৫৭ লাখ ৪৭ হাজার ৯২৭ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয় মামলায়।