ফের ইতালির প্রধানমন্ত্রী কোন্তে

আগের সংবাদ

রোহিঙ্গাদের নিয়ে বিএনপি রাজনীতি করতে চায়: তথ্যমন্ত্রী

পরের সংবাদ

হংকংয়ে বিক্ষোভের প্রধান নেতা গ্রেপ্তার

প্রকাশিত হয়েছে: আগস্ট ৩০, ২০১৯ , ৬:১০ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ৩০, ২০১৯, ৬:১০ অপরাহ্ণ

Avatar

চীনের আধা স্বায়ত্তশাসিত অঞ্চল হংকংয়ে চলমান বিক্ষোভের গণতন্ত্রপন্থী নেতা জশুয়া ওংকে গ্রেপ্তার করা হয়েছে। তার সঙ্গে আরো দুই নেতাও গ্রেপ্তার হয়েছেন।

এদিকে হংকং লাগোয়া শেনঝেং প্রদেশ দিয়ে চীনা সামরিক বাহিনী ট্যাংকার নিয়ে হংকংয়ে প্রবেশ করেছে।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর প্রতিবেদনে জানানো হয়েছে, আগামীকাল শনিবার বিশাল বিক্ষোভের ডাক দিয়েছিলেন নেতারা। কিন্তু চীনের নির্দেশ শনিবারের বিক্ষোভ নিষিদ্ধ করেছে হংকং পুলিশ। সেই অনুযায়ী প্রস্তুতিও নিয়েছে তারা। তারই একদিন আগে শুক্রবার জশুয়াদের গ্রেপ্তার করা হলো।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ৭টার দিকে রেলস্টেশনে যাওয়ার পথে পুলিশ জশুয়া ওংকে জোর করে গাড়িতে তুলে নিয়ে যায়। এছাড়া বিক্ষোভে নেতৃত্বদানকারী আরো দুই নেতা অ্যাগনেস চো এবং অ্যান্ডি চ্যানকেও সকালে গ্রেপ্তার করা হয়।

চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যমের খবর জানানো হয়েছে, শেনঝেং প্রদেশে হয়ে চীনা সেনাবাহিনী অর্থাৎ পিপলস লিবারেশন আর্মি হংকংয়ে প্রবেশ করেছে। সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছে, হংকংয়ের নিরাপত্তায় নিয়োজিত চীনা সেনাবাহিনী ও হংকং সরকার সেন্ট্রাল মিলিটারি কমিশনের নির্দেশ মেনে চলবে।

জশুয়ার রাজনৈতিক দল ডেমোসিস্তো এক টুইট বার্তায় জানিয়েছে, হঠাৎ করে রাস্তা থেকে একটি গাড়িতে করে তাকে জোর করে তুলে নিয়ে যাওয়া হয়। তাকে ওয়ান চাইয়ে পুলিশ সদর দফতরের দিকে নিয়ে যাওয়া হয়েছে। দলের আইনজীবীরা বিষয়টি দেখছেন।

হংকংয়ে টানা তিন মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভ চলছে। চীনে প্রত্যর্পণ আইনের বিরোধিতার মধ্য দিয়ে এই বিক্ষোভ শুরু হলেও পরে ধীরে ধীরে তা স্বাধীনতার আন্দোলেন রুপ নিয়েছে। স্বায়ত্তশাসনে ৫০ বছর চলবে এই চুক্তিতে ১৯৯৭ সালে হংকংকে চীনের কাছে হস্তান্তর করে যুক্তরাজ্য। চুক্তি অনুযায়ী ২০৪৭ হংকংয়ের পূর্ণ নিয়ন্ত্রণ পাবে চীন।