রাজধানীতে ভবন থেকে পড়ে শ্রমিকের মৃত্যু

আগের সংবাদ

বেপরোয়া চালকদের থামাবে কে?

পরের সংবাদ

জাপানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৮, ২০১৯ , ৯:২৭ অপরাহ্ণ

জাপানের কাছে ৩৩০ কোটি ডলার সমমূল্যের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র সরকার। প্রতিবেশী উত্তর কোরিয়ার নিয়মিত ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা নিয়ে চাপের মুখে থাকা জাপানের কাছে কৌশলগত কারণে এসব সমরাস্ত্র বিক্রি করছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন প্রতিরক্ষা নিরাপত্তা সহযোগিতা সংস্থা স্থানীয় সময় মঙ্গলবার জাপানের কাছে বিপুল পরিমাণ এই ক্ষেপণাস্ত্র বিক্রির অনুমদন দেয়। উত্তর কোরিয়াকে মোকাবিলায় দীর্ঘদিন ধরেই জাপানকে মিত্র হিসেবে নানা ধরনের সহযোগিতা করে আসছে ওয়াশিংটন।

ক্ষেপণাস্ত্র বিক্রির বিষয়টি নিশ্চিত করে দেয় এক বিবৃতিতে জানানো হয়, জাপানে কাছে ৭৩টি স্ট্যান্ডার্ড মিসাইল এবং এমকে-২৯ বিক্রি করা হবে। সংস্থাটি বলছে, এসব ক্ষেপণাস্ত্র জাহাজে মোতায়েন করা যাবে এবং শত্রুর ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রকে প্রতিহত করতে পারবে।

জাপানের কাছে প্রস্তাবিত এই ক্ষেপণাস্ত্র বিক্রির মাধ্যমে মার্কিন প্রশাসন টোকিওর সঙ্গে ঘনিষ্ঠতা আরও বাড়ানোর চেষ্টা করছে বলে মনে করছে বিশ্লেষকরা। গত এক মাসে উত্তর কোরিয়া সাতটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। যার বেশিরভাগ পতিত হয়েছে জাপান সাগরে।