×

আন্তর্জাতিক

কাশ্মির ইস্যুতে সোচ্চার হওয়ার আহ্বান প্রিয়াঙ্কার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯, ০৭:১৩ পিএম

কাশ্মির ইস্যুতে সোচ্চার হওয়ার আহ্বান প্রিয়াঙ্কার

প্রিয়াঙ্কা গান্ধী। ছবি: সংগৃহীত

কাশ্মিরের উপর থেকে বিশেষ মর্যাদা সম্পর্কিত সংবিধানের ৩৭০ ধারা বাতিল করেছে ভারত। এরপর থেকে সেখানে থমথমে অবস্থা বিরাজ করছে। নরেন্দ্র মোদীর বিজেপি সরকার এ মর্যাদা কেড়ে নেওয়ায় শুরু থেকেই সংক্ষুব্ধ দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস।

দলটির শীর্ষ নেতৃত্ব যেমন সংসদে এই সিদ্ধান্তের বিরুদ্ধে গলা ফাটিয়েছে, তেমনি সংসদের বাইরেও সমালোচনার ক্ষোভ ঝাড়ছে বিজেপি সরকারের বিরুদ্ধে। এবার কাশ্মির ইস্যুতে বিজেপির বিরুদ্ধে ক্ষোভ ঝাড়লেন প্রিয়াঙ্কা গান্ধীর।

শনিবার কাশ্মিরের পরিস্থিতি দেখতে এবং সেখানকার রাজ্যপাল সত্যপাল মালিকের সঙ্গে দেখা করতে কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধীসহ শীর্ষ নেতৃত্ব সেখানে গেলেও তাদের শ্রীনগর বিমানবন্দর থেকেই ফেরত পাঠানোয় এ ক্ষোভ প্রকাশ করেন প্রিয়াঙ্কা।

টুইটারে নিজের অ্যাকাউন্টে একাধিক বার্তায় তিনি বলেন, কাশ্মিরিদের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার চেয়ে বেশি ‘রাজনৈতিক ও জাতীয়তা-বিরোধী’ আর কিছু হতে পারে না।

প্রিয়াঙ্কা গান্ধী বলেন, ‘এমন অবস্থা আর কতোদিন চলবে? ‘জাতীয়তাবাদের’ নামে যে লাখো মানুষকে স্তব্ধ করে রাখা হয়েছে এবং দুর্দশায় ফেলা হয়েছে, তাদের মধ্যেই একজনের প্রতিক্রিয়া দেখুন।’

আরেকটি টুইটে প্রিয়াঙ্কা বলেন, ‘কাশ্মিরে সব গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়ার চেয়ে বেশি ‘রাজনৈতিক ও জাতীয়তা-বিরোধী’ আর কিছু হতে পারে না। এর বিরুদ্ধে সোচ্চার হওয়া আমাদের দায়িত্ব এবং আমরা এ দায়িত্ব এড়িয়ে যাবো না।’

কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করে নাটকীয় কায়দায় অঞ্চলটিজুড়ে সামরিক ও আধা সামরিক বাহিনীর বিপুলসংখ্যক সদস্য মোতায়েন করা হয়। বন্দী করা হয় সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, ওমর আব্দুল্লাহসহ মূলধারার রাজনৈতিক দলগুলোর অনেক নেতাকে। এ ঘটনায় প্রতিদিন সংঘর্ষের সৃষ্টি হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App