স্পেনে হেলিকপ্টার-বিমান সংঘর্ষ, নিহত ৫

আগের সংবাদ

ব্যবসায় সিঙ্গাপুরের আদলে এগোতে চায় বাংলাদেশ

পরের সংবাদ

স্টোকসের ব্যাটে ইংল্যান্ডের ইতিহাস গড়া জয়

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৫, ২০১৯ , ৯:৩২ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৫, ২০১৯, ৯:৩৫ অপরাহ্ণ

Avatar

অনন্য, অসাধারণ- যে কোনো যেন প্রশংসাই কম হবে বেন স্টোকসের জন্য। ক্ষণে ক্ষণে রূপ বদলানো হেডিংলি টেস্টে চমৎকার একটি ইনিংস খেলে দলকে দারুণ জয় এনে দিয়েছেন। তার অসাধারণ সেঞ্চুরির ওপর ভর করে এক উইকেটের অসাধারণ জয় পেয়েছে ইংল্যান্ড।

এই জয়ে দারুণ একটি ইতিহাস গড়েছে ইংল্যান্ড। নিজেদের টেস্ট ইতিহাসে ১৯২৮ সালে ৩৩২ রান তাড়া করে জিতেছিল ইংল্যান্ড। আর সেটিই তাদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড। এবার সেই রেকর্ড ভেঙে ৩৫৯ রান তাড়া করে জিতে নতুন রেকর্ড গড়ে ইংলিশরা।

দ্বিতীয় ইনিংসে অসিদের দেওয়া ৩৫৯ রানের লক্ষ্য ইংল্যান্ডের সামনে অনেকটা পাহাড় সমান। তবে অ্যাশেজ বলে কথা! জো রুট ও জো ডেনলির ব্যাটে প্রথমে স্বাগতিকরা জয়ের ভিত গড়ে।

গতকাল শনিবার তৃতীয় দিনে জমে উঠে অ্যাশেজ। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তিন উইকেটে ১৫৬ রানে দিন শেষ করেছে ইংল্যান্ড। আজ রোববার জয়ের জন্য তাদের প্রয়োজন ছিল আরো ২০৩ রান, অসিদের দরকার ছিল সাত উইকেট। ৭৭ রানে আউট হন অধিনায়ক জো রুট। হাফ সেঞ্চুরি করেন ডেনলি (৫০)।

বেন স্টোকস একাই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন। ১৩৫ রানের হার না মানা একটি ইনিংস খেলেন। যাতে বল খরচ করেছেন ২১৯টি।

পুরো অ্যাশেজে স্মিথ ও ল্যাবুশেন ছাড়া কোনো অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানকে স্বরূপে দেখা যায়নি। প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও মুখ থুবড়ে পড়েছে অতিথিদের ব্যাটিং। মহাবিপদে এবারও ত্রাতা হয়ে ওঠেন মার্নাস ল্যাবুশেন। তাঁর ব্যাটে ২৪৬ রানের সংগ্রহ দাঁড় করায় অস্ট্রেলিয়া। লিড না পেলে বড় বিপদ হতে পারত সফরকারীদেরও। প্রথম ইনিংসের লিডসহ তাদের পুঁজি ৩৫৮।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে শুরুতে ধাক্কা দেন হ্যাজেলউড। ব্যাটিংয়ের শুরুতে ১০ রানের মধ্যেই জেসন রয় ও জো রুটকে ফিরিয়ে দেন তিনি। এরপর ২০ রানের মাথায় রোরি বার্নসকে ফেরান প্যাট কামিন্স। ১৫তম ওভারে উইকেট উৎসবে যোগ দেন বেন স্টোকস।

এরপর একই ওভারে জোড়া আঘাত হানেন হ্যাজেলউড। বোলিংয়ে এসে প্রথমে জো ডেনলিকে তুলে নেন। এরপর ফেরান জনি বেয়ারস্টোকে। একে একে আরো তিন ব্যাটসম্যানকেও নিজের ঝুলিতে নেন হ্যাজেলউড। তাঁর সঙ্গে উইকেট উৎসবে ছিলেন কামিন্স।

ইংলিশ ইনিংসে দুই অঙ্কের দেখা পেয়েছেন শুধু জো ডেনলি (১২)। বাকিদের অবস্থা ভয়ানক। দ্রুত আসা-যাওয়ার মিছিলে ২৭.৫ ওভারে অলআউট হয় ইংল্যান্ড।

অস্ট্রেলিয়ার হয়ে বল হাতে পাঁচটি উইকেট নেন হ্যাজেলউড। তিনটি নেন প্যাট কামিন্স। আর দুটি উইকেট শিকার করেন প্যাটিনসন।