সাতক্ষীরায় গাছের সঙ্গে বিআরটিসির বাসের ধাক্কা

আগের সংবাদ

রোহিঙ্গাদের স্থায়ী প্রত্যাবাসনে মার্কিন চাপ অব্যাহত: রবার্ট মিলার

পরের সংবাদ

আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পেলেন মোদি

প্রকাশিত হয়েছে: আগস্ট ২৪, ২০১৯ , ৮:২৪ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২৪, ২০১৯, ৮:২৪ অপরাহ্ণ

Avatar

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংযুক্ত আরব আমিরাতের সর্বোচ্চ বেসামরিক পুরস্কারে ভূষিত হয়েছেন। শনিবার তাকে দেশটির ‘অর্ডার অব জায়েদ’ নামের ওই পুরস্কার প্রদান করা হয়। মোদি এখন আমিরাতে সফরে রয়েছেন। দ্য হিন্দু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আমিরাত-ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নে নরেন্দ্র মোদির অবদানের স্বীকৃতিস্বরুপ তাকে এ পুরস্কার প্রদান করা হলো বলে জানিয়েছে দেশটির কর্তৃপক্ষ। এর আগেও বেশ কিছু বিশ্বনেতা এ পুরস্কার পান। তারা হলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, রানি দ্বিতীয় এলিজাবেথ এবং চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘পুরস্কারটি সংযুক্ত আরব আমিরাতের জাতির প্রতিষ্ঠাতা পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের নামে প্রদান করা হয়। বিশেষ অবদানের স্বীকৃতিস্বরুপ এ বছর শেখ জায়েদের জন্মশতবার্ষীক উপলক্ষ্যে প্রধানমন্ত্রী মোদিকে এ পুরস্কারে ভূষিত করা হয়েছে।’

বিবৃতিতে আরো বলা হয়, ভারত এবং আমিরাতের মধ্যে বিদ্যমান ঘনিষ্ঠ ও বহুমুখী সম্পর্ক উন্নয়নে কাজ করেছেন মোদি। যার মধ্যে রয়েছে সাংস্কৃতিক, ধর্মীয় ও অর্থনৈতিক সম্পর্ক। ২০১৫ সালের আগস্টে প্রধানমন্ত্রীর আমিরাত সফরের সময় থেকে তা আরও জোরদার হয়েছে।

চলতি বছরের এপ্রিলে আমিরাত সরকার ঘোষণা দেয়, এবার তাদের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার ‘শেখ জায়েদ’ প্রদান করা হবে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। এপ্রিলে এক টুইট বার্তায় আবু ধাবির যুবরাজ জায়েদ আল নাহিয়ান মোদির প্রশংসা করে এই খবর জানান।