×

খেলা

অ্যাশেজে বিশ্বচ্যাম্পিয়নদের ৬৭ রানের লজ্জা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০১৯, ০৮:৪৯ পিএম

অ্যাশেজে বিশ্বচ্যাম্পিয়নদের ৬৭ রানের লজ্জা

ছবি: সংগৃহীত

ওয়ানডে বিশ্বকাপ জয়ের আনন্দটা এখনও ফিকে হয়নি। পোশাক বদলে অ্যাশেজের টেস্ট সিরিজে নামতেই যেন অন্য এক ইংল্যান্ড। ব্যাটিং বিপর্যয় যাদের নিয়মিত সঙ্গী হচ্ছে।

অ্যাশেজ সিরিজের প্রথম টেস্টে প্রথম ইনিংসে বড় ব্যবধানে এগিয়ে ছিল ইংল্যান্ড। কিন্তু দ্বিতীয় ইনিংসে এসে ব্যাটিং বিপর্যয়ের কারণে টেস্টটি হারতে হয় বিশ্বচ্যাম্পিয়নদের। দ্বিতীয় টেস্টে কিছুটা দাপট দেখালেও বৃষ্টির কারণে ড্রয়ের হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয় ইংলিশদের।

হেডিংলিতে সিরিজের তৃতীয় টেস্টে এসে আবারও মুখে হাসি ফুটেছিল স্বাগতিকদের। জোফরা আর্চারের বিধ্বংসী বোলিংয়ে অস্ট্রেলিয়াকে প্রথম ইনিংসে ১৭৯ রানেই আটকে দেয় ইংলিশরা। কিন্তু জবাবটা তারা দিতে পারলো কই? ব্যাটিংয়ে নেমে উল্টো লজ্জার মুখে পড়েছে বিশ্বচ্যাম্পিয়নরা। প্রথম ইনিংসে তারা গুটিয়ে গেছে ৬৭ রানেই।

আরও একবার ব্যাটিং বিপর্যয় দেখল ওয়ানডের বিশ্বকাপজয়ীরা। শুধু বিপর্যয় বললে ভুল হবে, মহাবিপর্যয় আসলে। অসি পেসার জশ হ্যাজলউডের তোপে ২৭.৫ ওভারেই শেষ ইংলিশদের প্রথম ইনিংস। হ্যাজলউড মাত্র ৩০ রান খরচায় নেন ৫ উইকেট। বাকি ৫ উইকেটও পেসারদের, প্যাট কামিন্স ৩টি আর জেমস প্যাটিনসন নেন ২টি উইকেট।

জস হ্যাজলউড, প্যাট কামিন্স আর জেমস প্যাটিনসনের ত্রিমুখী পেস আক্রমণে শুরু থেকেই রীতিমত দিশেহারা অবস্থা ছিল ইংলিশরদের। আউট হওয়া প্রথম ছয় ব্যাটসম্যানের মধ্যে মাত্র একজন (জো ডেনলি ৪৯ বলে ১২) ‘ডাবল ডিজিট’ ছুঁতে পেরেছেন।

ররি বার্নস (৯), জেসন রয় (৯), জো রুট (০), বেন স্টোকস (৮) কিংবা জনি বেয়ারস্টো (৪)-অসি পেসারদের সামনে দাঁড়িয়ে লড়াই করতে পারেননি কেউ। জো ডেনলি ১২ না করলে পুরো ফোন নম্বরই হয়ে যেতো ইংলিশদের ইনিংস। আগের পরের কেউই যে দুই অংক ছুঁতে পারেননি!

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App