৬০০ রুপিতে আলোচনায় কঙ্গনা

আগের সংবাদ

অবসর নিচ্ছেন রোনালদো!

পরের সংবাদ

মা হচ্ছেন সমকামী ক্রিকেটার অ্যামি

প্রকাশিত হয়েছে: আগস্ট ২২, ২০১৯ , ২:০৮ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২২, ২০১৯, ২:০৮ অপরাহ্ণ

Avatar

ক্রিকেটে সমকামী সম্পর্কের কথা এখন হরহামেশাই শোনা যায়। সমকামীতায় জড়ানো বেশির ভাগই আবার নারী ক্রিকেটার। এদের মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য নিউজিল্যান্ড নারী জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক অ্যামি স্যাটারওয়েট ও ডানহাতি পেসার লিয়া তাহুহু। ২০১৪ সালে বাগদান সম্পন্ন করার পর পুরো বিশে^ই সাড়া ফেলে দেন তারা। বাগদান সম্পন্ন করার তিন বছর পর ২০১৭ সালে বিয়ে বন্ধনে জড়ান অ্যামি ও লিয়া। এবার ইতিহাসের পাতায় নাম উঠতে যাচ্ছেন অ্যামির। প্রথম সমকামী ক্রিকেটার হিসেবে মা হতে চলেছেন তিনি। ইতোমধ্যে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছ থেকে মাতৃকালীন ছুটিও নিয়েছেন এই নারী ক্রিকেটার।
অ্যামি আগামী বছরের জানুয়ারিতে প্রথম সন্তানের জন্ম দেবেন। আর এ কারণেই ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের জন্য বিরতি নিয়েছেন নিউজিল্যান্ড নারী জাতীয় ক্রিকেট দলের এই অধিনায়ক। সবকিছু ঠিকঠাকভাবে চললে ২০২১ সালে ঘরের মাঠে হতে যাওয়া নারী বিশ^কাপের মধ্য দিয়ে ক্রিকেটে ফিরবেন বলে জানিয়েছেন তিনি। ততদিন পর্যন্ত অ্যামি মাতৃকালীন ছুটিতে থাকবেন। আর নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডও দারুণ সদয় এই নারী ক্রিকেটারের প্রতি। দীর্ঘ সময়ের জন্য ছুটিতে থাকলেও অ্যামিকে বেতন-ভাতাসহ যাবতীয় সমস্ত সুবিধাই দেয়া হবে বোর্ডের পক্ষ থেকে।
এ বিষয়ে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী ডেভিড হোয়াইট বলেন, যেহেতু নারীদের জন্য তৈরিকৃত নতুন আইন এরই মধ্যে পাস হয়েছে, তাই অ্যামিকে আগামী মৌসুমেও আমাদের কেন্দ্রীয় চুক্তির খেলোয়াড় হিসেবেই গণ্য করা হবে। আর এ কারণেই সে মার্তৃকালীন ছুটি পাওয়া প্রথম ক্রিকেটার হতে যাচ্ছে। এ সময়ে সে পুরো পারিশ্রমিক পাবে।
এদিকে নিজের গর্ভবতী হওয়ার খবর জানিয়ে দেয়া এক বার্তায় অ্যামি জানান, লিয়া এবং আমি সবাইকে একটি খুশির সংবাদ দিতে চাই। আগামী বছরের শুরুতেই আমি আমাদের প্রথম সন্তান জন্ম দিতে যাচ্ছি। এটা আমাদের দুজনের জীবনের বিশেষ এক মুহূর্ত। নতুন অধ্যায় শুরুর জন্য আমার অপেক্ষার তর সইছে না।
উল্লেখ্য, নিউজিল্যান্ড নারী দলের হয়ে ১১৯টি ওয়ানডে এবং ৯৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন অ্যামি স্যাটারওয়েট। আর লিয়া তাহুহু নিউজিল্যান্ড জাতীয় দলের হয়ে ৬৬টি ওয়ানডে ও ৫০টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন।