অবসর নিচ্ছেন রোনালদো!

আগের সংবাদ

বিএসইসি চেয়ারম্যানের বিরুদ্ধে অর্থ পাচারের তদন্তে দুদক

পরের সংবাদ

জেমি ডের শিষ্যদের বিশ্বকাপ প্রস্তুতি কাল শুরু

প্রকাশিত হয়েছে: আগস্ট ২২, ২০১৯ , ২:২৬ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২২, ২০১৯, ২:২৮ অপরাহ্ণ

Avatar

কাতার বিশ্বকাপ ফুটবলের এশিয়া অঞ্চলের বাছাইয়ের দ্বিতীয় পর্ব মাথায় রেখে আগামীকাল থেকে প্রস্তুতিতে নামছে বাংলাদেশ। ‘ই’ গ্রুপে থাকা লাল-সবুজ প্রতিনিধিদের প্রতিপক্ষ ভারত, ওমান, আফগানিস্তান এবং কাতার। আগামী ১০ সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে মিশন শুরু হবে জেমি ডের শিষ্যদের।
বিশ্বকাপ বাছাইয়ে ৮ ম্যাচ খেলতে হবে বাংলাদেশকে। কিন্তু জেমি ডের সব ভাবনা এখন আফগানদের বিপক্ষে ম্যাচ নিয়ে। কারণ তিনি পরিকল্পনা করতে চান ম্যাচ বাই ম্যাচ তার ভাষায় আফগানিস্তান কঠিন দল। কিন্তু আমরাও ভালো লড়াই করব। আর আফগানদের কথা মাথায় রেখেই ফুটবলার বাছাই করেছি। ওদের বিপক্ষে ভিন্ন কৌশলেই খেলব আমরা।
ইংল্যান্ডে দুই মাস ছুটি কাটিয়ে গত সোমবার সকালে ঢাকায় ফিরেছেন জাতীয় ফুটবল দলের ইংলিশ কোচ জেমি ডে। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) ঘোষিত ২৫ জনের প্রাথমিক দল নিয়ে কাল থেকে ঢাকার কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ মোস্তফা কামাল স্টেডিয়ামেই প্রস্তুতিতে নামছেন জেমি ডে। যেহেতু ম্যাচটি হবে দুশানবের সেন্ট্রাল স্টেডিয়ামের কৃত্রিম টার্ফে, তাই জেমিও ঘাসের বদলে অনুশীলনের জন্য কৃত্রিম টার্ফই বেছে নিয়েছেন।
প্রস্তুতি ক্যাম্পে অনুশীলনের পর ৩১ আগস্ট ২৫ জন থেকে ২৩ জনের দল চ‚ড়ান্ত করবেন কোচ। অর্থাৎ এক সপ্তাহের অনুশীলন পর্ব শেষে প্রাথমিক দল থেকে দুজন বাদ পড়বেন। তাদের নিয়ে পরের দিন তাজিকিস্তানের উদ্দেশে রওনা হবে বাংলাদেশ। সেখানে ১০ দিন কন্ডিশনিং ক্যাম্প চলবে। আফগানদের বিপক্ষে ভালো করার জন্য শুধু যে অনুশীলন যথেষ্ট নয় সেটা মাথায় রেখেই তাজিকিস্তানে দুটি প্রস্তুতি ম্যাচ খেলবেন জামাল ভুইয়ারা। তাজিক প্রিমিয়ার লিগের দুটি ক্লাবের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ খেলে আফগানদের মোকাবেলা করবে বাংলাদেশ। বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ দুটি ৩ ও ৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।
‘ই’ গ্রুপে শক্ত চার প্রতিপক্ষ হলেও বাংলাদেশ ভালো করতে আশাবাদী। বাফুফে সহসভাপতি এবং ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদের কণ্ঠে আশাবাদের সুর। মিডিয়া ব্রিফিংয়ে জেমি ডে বলেছেন, গ্রুপটা কঠিন। সব দলই আমাদের উপরে। তারপরও আমরা ইতিবাচক মনোভাব নিয়ে খেলব। চেষ্টা করব জেতার জন্য। কারণ আমরা সামনে এগিয়ে যাওয়ার কথাই ভাবছি। ফিফা র‌্যাঙ্কিং যদি শক্তির মাপকাঠি হয় তাহলে বিশ্বকাপ বাছাইয়ের দ্বিতীয় পর্বে ‘ই’ গ্রুপে আন্ডারডগ বাংলাদেশ। কারণ র‌্যাঙ্কিংয়ে বাকি চার দল কাতার, ওমান, ভারত ও আফগানিস্তানের অবস্থান বাংলাদেশের উপরে। কোচ জেমি ডে সে বাস্তবতাও বোঝেন।
ওদিকে বাফুফে ঘোষিত ২৫ সদস্যের প্রাথমিক দলের খেলোয়াড় নির্বাচন নিয়ে আনুষ্ঠানিক ব্যাখ্যায় জেমি ডে বলেন, যাদের নিয়েছি তাদের ওপর আমার আস্থা আছে। তারুণ্য এবং অভিজ্ঞতার মিশেলে ভালো একটা দল হয়েছে। যাদের ভালো মনে হয়েছে তাদেরই দলে নিয়েছি। গত মৌসুমের সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়া বসুন্ধরা কিংসের মিডফিল্ডার ইমন মাহমুদ বাবু দলে সুযোগ না পাওয়ায় তিনি বলেন, ইমন ভালো খেলোয়াড়।