জেসন হোল্ডার বর্ষসেরা

আগের সংবাদ

জনপ্রিয় সিনেমা

পরের সংবাদ

তরুণদের সঙ্গে মাশরাফি

প্রকাশিত হয়েছে: আগস্ট ২১, ২০১৯ , ২:৩৯ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ২১, ২০১৯, ২:৩৯ অপরাহ্ণ

Avatar

সম্প্রতি বাংলাদেশ ক্রিকেটে ব্যাকআপ খেলোয়াড় তৈরির প্ল্যাটফর্ম চালু হয়েছে। তাই এ দল, এইচপি আর ইমার্জিং দল গড়া, তাদের অনুশীলনের সুযোগ করে দেয়া এবং দেশি ও বিদেশি দলের সঙ্গে খেলার ব্যবস্থা সবই রয়েছে। হাইপারফরমেন্স ইউনিটের সাইফ হাসান, নাইম শেখ, ইয়াসির আরাফাত রাব্বি, নাজমুল হোসেন শান্ত, আফিফ হোসেন ধ্রুব, আমিনুল ইসলাম বিপ্লব, নাইম হাসান ও আরাফাত মিশুদের বলা হচ্ছে এরাই আগামীতে তামিম, মুশফিক, সাকিব, মাহমুদউল্লাহ আর মাশরাফির জায়গা নেবেন। কিন্তু তাদের সাম্প্রতিক পারফরমেন্স দেখে তা মনে হচ্ছে না। কদিন আগে শ্রীলঙ্কার ইমার্জিং দলের বিপক্ষে নাস্তানাবুদ হয়েছে বাংলাদেশ ইমার্জিং দল। গতকাল এমন হতাশা ও দুঃসময়ে এ তরুণদের চাঙ্গা করতে এগিয়ে আসেন মাশরাফি বিন মুর্তজা। টাইগার দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাকে ক্রিকেট মাঠের অনুপ্রেরণা হিসেবে দেখেন অনেক খেলোয়াড়। জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক এইচপির ক্রিকেটারদের সঙ্গে বসেছিলেন। তাদের মানসিকভাবে চাঙ্গা-উজ্জীবিত করার পাশাপাশি ভালো খেলার টিপসও দেন।
এ ছাড়া গতকাল দুপুরে শেরে বাংলা স্টেডিয়ামের একাডেমিতে উপস্থিত সাংবাদিকদের সঙ্গে আলাপে হাইপারফরমেন্স ইউনিটের কোচ সায়মন হেলমট বলেন, আমাদের ছেলেদের খুব ভালো একটা সেশন কেটেছে। আমরা খুব ভালো কথাবার্তা বলেছি। সেখানে ছেলেদের সঙ্গে কথা বলতে মাশরাফিসহ কজন জাতীয় তারকাও উপস্থিত ছিলেন। সেখানে প্রায় আধা ঘণ্টা সময় এইচপির ক্রিকেটারদের সঙ্গে সময় কাটান মাশরাফি। মাশরাফি ছেলেদের বোঝানোর চেষ্টা করেন, প্রতিপক্ষের সঙ্গে চাপের মুখে কীভাবে নিজেকে ঠিক রেখে স্বাভাবিক পারফর্ম করা যায়।
হাইপারফরমেন্স ইউনিটের কজন আগেই জাতীয় দলকে প্রতিনিধিত্ব করেছে। আপনি কি তাদের মধ্যে সত্যিকার ভালো খেলার তাগিদ এবং সদিচ্ছা দেখেন? জবাবে এইচপি কোচ বলেন, আমি আরো ধারাবাহিকতা দেখতে চাই। আপনি জানেন, জাতীয় দলের দরজায় কড়া নাড়তে হলে আপনাকে রান করতে হবে। উইকেট শিকারের পাশাপাশি ক্যাচও ধরতে হবে।
আগামী খেলাগুলোতে অবশ্যই জয়ের প্রয়োজন আছে তবে হেলমট মনে করেন, এইচপির তরুণদের সবার আগে পারফর্ম করার কথাই বেশি ভাবা উচিত। তার ভাষায়, তরুণদের শুধু জাতীয় দলে জায়গা পাবার কথা ভাবলেই চলবে না। জায়গামতো পারফর্ম করার কথাও ভাবতে হবে। জয়ের চেয়ে এখন অভিজ্ঞতা সঞ্চয়টা বেশি দরকার। তাদের সবার আগে জানা ও শেখা উচিত চাপের মুখে কীভাবে পারফর্ম করতে হয়।