ভারতে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত ৩

আগের সংবাদ

করিমগঞ্জে খেলা নিয়ে সংঘর্ষ, টেঁটার আঘাতে কৃষক নিহত

পরের সংবাদ

এবার দণ্ডবিধির আইন প্রয়োগ করবে ডিএনসিসি

প্রকাশিত হয়েছে: August 21, 2019 , 6:50 pm | আপডেট: August 21, 2019, 6:50 pm

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতাধীন এলাকার ভবনগুলোতে প্রবেশে প্রয়োজনে দণ্ডবিধির আইন প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি। ভবনে এডিস মশা নিধনে গিয়ে প্রবেশে বাধার সম্মুখীন হওয়ার অভিজ্ঞতা থেকে ১৮৬০ সালে প্রণীত দণ্ডবিধির আইন প্রয়োগের এমন সিদ্ধান্ত নিয়েছে ডিএনসিসি।

আজ বুধবার রাজধানীর গুলশানের একটি কনভেনশন হলে মশক নিধন ও পরিচ্ছন্নতা শীর্ষক এক আলোচনা সভার আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। সভাপতিত্ব করেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম। এসময় ডিএনসিসির ওয়ার্ড কাউন্সিলর ও কর্মকর্তারা অংশ নিয়ে মশক নিধন কার্যক্রমের অভিজ্ঞতা বিনিময় করেন।

অনুষ্ঠানের শুরুতে মেয়র বলেন, একটি ভবনের নিচে এই ভাঙা পা নিয়ে আমাকে ৪৫ মিনিট দাঁড় করিয়ে রাখা হয়েছিল। আরেকটি ভবনে ইচ্ছে করে লিফটের ডিভাইস খুলে লিফট বন্ধ করে রাখা হয়েছিল। আরেকটি ভবনে ছাদের দরজার চাবি দেওয়া হচ্ছিল না। এতসব বাধা পেরিয়ে আমাদের কর্মকর্তাদের নিয়ে কাজ করতে হয়েছে। তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি পেনাল কোড, ১৮৬০ প্রয়োগ করবো।

‘আইন সেই সুযোগ রেখেছে। পেনাল কোডের ২৬০, ২৭০, ১৮৪ ও ১৮৫ ধারাসহ বিভিন্ন ধারায় সরকারি কাজে সরকারি কর্মকর্তাদের বাধা দেওয়ার শাস্তির বিধান রাখা হয়েছে।’

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা