ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর ঢাকায়

আগের সংবাদ

মেডিকেলে এমবিবিএস কোর্সে ভর্তি পরীক্ষা ৪ অক্টোবর

পরের সংবাদ

বাজারমুখী বিনিয়োগকারী, সূচক ও লেনদেনে প্রভাব

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৯, ২০১৯ , ৯:৫৮ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৯, ২০১৯, ৯:৫৮ অপরাহ্ণ

কাগজ প্রতিবেদক

গেল দিন ঈদ পরবর্তী প্রথম কার্যদিবস হলেও প্রথম দিন হিসেবে ঢিমেতালেই পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। যেখানে সূচক বৃদ্ধি পেলেও গতকাল লেনদেনের পরিমাণ কম ছিল। কিন্তু আজ (সোমবার, ১৯ আগস্ট) ছুটি শেষে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারমুখী হয়েছেন বিনিয়োগকারীরা। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে।

আজ (সোমবার) লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। তবে শেষ দিকে উত্থানের মাত্রা কিছুটা হ্রাস পায়। সোমবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা।

আজ লেনদেন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা।

এর আগের কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৭০ লাখ ৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬১ কোটি ৬৬ লাখ ১৯ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ৭১৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২১টির, কমেছে ১০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২২ কোটি ৬৭ লাখ ৫০ হাজার টাকা।