রাজধানীর হাতিরঝিল থেকে ৪ জঙ্গি আটক

আগের সংবাদ

দুবছর পর ফাইনালে কিস

পরের সংবাদ

জয়ে শুরু রিয়ালের

প্রকাশিত হয়েছে: আগস্ট ১৯, ২০১৯ , ২:৫৫ অপরাহ্ণ | আপডেট: আগস্ট ১৯, ২০১৯, ২:৫৫ অপরাহ্ণ

Avatar

সব শঙ্কা উড়িয়ে দিয়ে লা লিগায় উড়ন্ত সূচনা করেছে রিয়াল মাদ্রিদ। সেল্টা ভিগোর বিপক্ষে ৩-১ গোলের বড় জয় দিয়ে মৌসুমের শুরু করল জিনেদিন জিদানের শিষ্যরা। রিয়ালের হয়ে গোল করেছেন করিম বেনজেমা, টনি ক্রুস ও লুকাস বাজকুয়েজ। এ দিন অপ্রত্যাশিতভাবে ম্যাচের শুরুতেই নেমেছিলেন গ্যারথ বেল। এডেন হ্যাজার্ড ইনজুরিতে পরার কারণে লস ব্ল্যনকোসদের হয়ে প্রথম ম্যাচ খেলতে নামতে পারেননি হ্যাজার্ড। ফলে তার বদলে মৌসুমের প্রথম ম্যাচেই খেলার সুযোগ পেয়ে যান বেল। লা লিগার অন্য দুটো ম্যাচ ড্র হয়েছে। ভিলারিয়াল ও গ্রানাডার ম্যাচটি ৪-৪ গোলে ড্র হয়। আর ভ্যালেন্সিয়া ও রিয়াল সোসিয়েদাদের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।
এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে জয় পেয়েছে লিভারপুল। সাউদাম্পটনকে ২-১ গোলে হারিয়েছে দি রেডরা। লিভারপুলের হয়ে গোল করেছেন সাদিও মানে ও রবার্তো ফিরমিনো। সাউদাম্পটনের হয়ে একমাত্র গোলটি করেছেন দানি ইংস। আরেক ম্যাচে নিউক্যাসলকে ৩-১ গোলে হারিয়েছে নরওইচ সিটি। অন্যদিকে ম্যানসিটি ও টটেনহ্যামের মধ্যকার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে। এবারের মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে ম্যানসিটি ওয়েস্টহ্যামকে ৫-০ গোলে উড়িয়ে দিলেও দ্বিতীয় ম্যাচে এসে তাদেরই উল্টো রুখে দিল চ্যাম্পিয়ন্স লিগ রানার্সআপ টটেনহ্যাম। ম্যানসিটির হয়ে গোল করেছেন রহিম স্টার্লিং ও সার্জিও অ্যাগুয়েরো। আর টটেনহ্যামের হয়ে গোল করেছেন এরিক লামেলা ও লুকাস মৌরা। তা ছাড়া ব্রাইটন ও ওয়েস্টহামের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে।
জার্মানের বুন্দেসলিগায় গতকাল গোল উৎসব হয়েছে। মৌসুমে নিজেদের প্রথম ম্যাচে এফ সি অগসবার্গকে ৫-১ গোলের বিশাল ব্যবধানে উড়িয়ে দিয়েছে বরুশিয়া ডর্টমুন্ড। বরুশিয়ার হয়ে গোল করেছেন পাকো আলকেসা, জাদন সানচো, মার্কো রিউস ও জুলিয়ান ব্রান্ডিট। এর মধ্যে জোড়া গোল করেছেন পাকো আলকেসা। বুন্দেসলিগায় দিনের অপর ম্যাচে এফ এসবি মেইনজকে ৩-০ গোলে হারিয়েছে এস সি ফ্রিবার্গ। ফ্রিবার্গের হয়ে গোল করেছেন লুকাস হোল্ডার, জোনাথান সিচমিড, লুকা উয়ালসমিড।
প্রাক মৌসুমে হতাশাজনক পারফরমেন্সের পর অনেকেই আশঙ্কা করেছিল লা লিগায় রিয়াল কি ঘুরে দাঁড়াতে পারবে। তবে সব শঙ্কার আশঙ্কা উড়িয়ে দিয়ে প্রথম ম্যাচেই জয় তুলে নিয়েছেন তারা। এই জয়ের পর ৮১৮ দিন মানে প্রায় আড়াই বছর পর লা লিগার পয়েন্ট টেবিলে বার্সেলোনার উপরে উঠল রিয়াল মাদ্রিদ। শেষবার ২০১৬-১৭ মৌসুমে মেসিদের চেয়ে উপরে ছিল লস ব্ল্যানকোসরা। সেবার শিরোপাও জিতেছিলেন তারা। কিন্তু এরপর থেকে বার্সাকে আর পেছনে ফেলতে পারেনি।
এবারের মৌসুমের নিজেদের প্রথম ম্যাচে বার্সেলোনা অ্যাতলেটিকো বিলবাওয়ের বিপক্ষে ১-০ গোলে হেরে যায়। গত মৌসুমে বার্সা থেকে ১৯ পয়েন্ট কম নিয়ে মৌসুম শেষ করেছিল রিয়াল, যা লিগের ইতিহাসে এ দুদলের মধ্যে সবচেয়ে বড় ব্যবধান।
এদিকে এ দিন ম্যাচটিতে হ্যাজার্ডের পরিবর্তে খেলতে নেমেছিলেন গ্যারথ বেল। প্রথম ম্যাচের পরই বেল আবার জিদানের মনে ধরে গেছেন তা বলতেই হয়। তার দুর্দান্ত পাসেই ম্যাচের ১২ মিনিটে করিম বেনজেমা গোল করে রিয়ালকে এগিয়ে নেন। এরপর ৬১ মিনিটে গোল করেন টনি ক্রুস। গত মৌসুমে কোনো গোল করতে পারেননি ক্রুস।
এরপর বদলি হিসেবে খেলতে লুকাস বাজকুয়েজ দলের হয়ে তৃতীয় গোলটি করেন। তবে এ দিন ম্যাচের ৫৬ মিনিটের মাথায় সরাসরি লালকার্ড দেখে মাঠ ছাড়তে হয় লুকা মদ্রিচকে।