সোমবার ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী

আগের সংবাদ

অবশেষে শুটিংয়ে ফিরছেন নুসরাত

পরের সংবাদ

ঈদে খালিদের লেখা দুই গান

কাগজ প্রতিবেদক

প্রকাশিত হয়েছে: August 18, 2019 , 8:01 pm

পবিত্র ঈদুল আজহা। ত্যাগের মহিমায় উদ্বুদ্ধ হয়ে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে পশু কোরবানি দেয়ার দিন। কিন্তু কোরবানি কি শুধুই পশু জবাই, নাকি প্রিয় বস্তু উৎসর্গ করা? এ প্রশ্ন রেখে কোরবানির প্রকৃত তাৎপর্য এবং মাহাত্ব্য বর্ণনায় গান লিখেছেন মাহবুবুল খালিদ। তার লেখা ’কোরবানি কি শুধুই জবাই’ এবং ‘বছর ঘুরে এলো ফিরে’ গান দুটি ঈদুল আযহার প্রকৃত অর্থ তুলে ধরে।

দুটি গানেরই সুর দিয়েছেন প্রয়াত সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল। ’কোরবানি কি শুধুই জবাই’ গানে কণ্ঠ দিয়েছেন মেহেদি হাসান এবং টিনা মোস্তারী। আর ‘বছর ঘুরে এলো ফিরে’ গেয়েছেন দিনাত জাহান মুন্নি এবং সাব্বির।

সম্প্রতি দুটি গানই ভিডিও আকারে মাহবুবুল খালিদের ইউটিউব চ্যানেল ‘খালিদ সংগীত’-এ মুক্তি দেয়া হয়েছে। এছাড়াও, তার নিজস্ব ওয়েবসাইট ‘খালিদ সংগীত’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল খালিদ বলেন, বছর ঘুরে আবার এসেছে খুশির ঈদ। মহিমান্বিত এই দিনটি ধনী-গরিবের ব্যবধান দূর করে সৃষ্টিকর্তার নৈকট্য লাভে সবাইকে এক কাতারে দাঁড় করায়। শত্রু-মিত্র ভুলে সবাইকে বুকে টেনে নেয়ার আহ্বান জানায়। শুধু পশু জবাই নয় বরং অহং ভুলে প্রিয় বস্তু উৎসর্গ করার মাঝেই কোরবানির প্রকৃত মাহাত্ব্য । কোরবানি নিয়ে লেখা গান দুটিতে এই বার্তা দেয়ার চেষ্টা করা হয়েছে। আশা করছি সবার কাছেই তা গ্রহণযোগ্যতা পাবে।
শ্রোতাদের জন্য গান দুটি ওয়েলকাম টিউন হিসেবে সেট করার সুযোগ আছে।

‘কোরবানি কি শুধুই জবাই’ গানটি ওয়েলকাম টিউন হিসেবে মোবাইলে সেট করতে রবির গ্রাহকদের ডায়াল করতে হবে *8466*545#। আর এয়ারটেল গ্রাহকদের *788*545#।

‘বছর ঘুরে এলো ফিরে’ গানটি ওয়েলকাম টিউন হিসেবে মোবাইলে সেট করতে রবি ব্যবহারকারীদের ডায়াল করতে হবে *8466*546#। আর এয়ারটেল গ্রাহকরা *788*546#।